Alaska: ভয়ংকর ভূমিকম্প! বিস্তীর্ণ উপকূলীয় অঞ্চলে জারি সুনামি সতর্কতা...

Earthquake in Alaska: কেঁপে উঠল আলাস্কা এলাকা। ৭.২ মাত্রার ভূমিকম্প অনুভূত হল সেখানে। আলাস্কার বিস্তীর্ণ অংশে সুনামির সতর্কতাও জারি হয়।

Updated By: Jul 16, 2023, 08:15 PM IST
Alaska: ভয়ংকর ভূমিকম্প! বিস্তীর্ণ উপকূলীয় অঞ্চলে জারি সুনামি সতর্কতা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেঁপে উঠল মার্কিন যুক্তরাষ্ট্রের আলাস্কা উপদ্বীপ এলাকা। ৭.২ মাত্রার ভূমিকম্প অনুভূত হল আলাস্কায়। দক্ষিণ আলাস্কার বিস্তীর্ণ অংশে সুনামির সতর্কতাও জারি হয়েছিল। ভূমিকম্পের জেরে কারও প্রাণহানির খবর পাওয়া যায়নি। পাওয়া যায়নি কোনও ক্ষয়ক্ষতির খবর।

আরও পড়ুন: El Nino: ঘণ্টায় ১৭ হাজার টন জল বাষ্প হয়ে উড়ে যাচ্ছে শুধু একটি জলাধার থেকেই! খরা আসছে?

কেঁপে উঠল মার্কিন যুক্তরাষ্ট্রের আলাস্কা উপদ্বীপ এলাকা। ৭.২ মাত্রার ভূমিকম্প অনুভূত হল আলাস্কায়। দক্ষিণ আলাস্কার বিস্তীর্ণ অংশে সুনামির সতর্কতাও জারি হয়েছিল। তবে পরে সেই সতর্কতা প্রত্যাহার করা হয়। মার্কিন জিওলজিক্যাল সার্ভের পক্ষ থেকে বলা হয়েছে, শনিবার রাত ১০টা ৪৮ মিনিটে ভূমিকম্পটি অনুভূত হয়। জানা গিয়েছে, কম্পনের উৎস ছিল আলাস্কার ১০৬ কিলোমিটার দক্ষিণে, ভূপষ্ঠ থেকে প্রায় ১০ কিলোমিটার গভীরে। ভূমিকম্পের জেরে প্রাণহানির খবর পাওয়া যায়নি। পাওয়া যায়নি কোনও ক্ষয়ক্ষতির খবরও।

আলাস্কায় ভূমিকম্প অবশ্য নতুন ঘটনা নয়। প্রায়শই ভূমিকম্পের মোকাবিলা করতে হয় এই এলাকাকে। কারণ, প্রশান্ত মহাসাগরীয় রিং অব ফায়ার-এর অংশ এই আলাস্কা। এই রিং অব ফায়ারই পৃথিবীর সবথেকে ভূমিকম্পপ্রবণ এলাকা এবং এই বলয়ে অনেকগুলি আগ্নেয়গিরি রয়েছে। 

আরও পড়ুন: Spain: আগুনের গ্রাসে শহরের পর শহর, জ্বলে-পুড়ে খাক ১১ হাজার হেক্টর জমি...

জানা গিয়েছে, আলেউটিয়ান দ্বীপপুঞ্জ, আলাস্কান পেনিনসুলা এবং কুক ইনলেট রিজিয়নে শক্তিশালী কম্পন অনুভূত হয়েছে। আলাস্কার উপকূলীয় এলাকায় সুনামির আশঙ্কায় সাইরেনও বাজানো হয়। উদ্বিগ্ন হয়ে মাঝরাতেই নিরাপদ আশ্রয়ের খোঁজে বেরিয়ে পড়তে বাধ্য হন এলাকাবাসী।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.