মোদীর পথেই ইমরান, পাকিস্তানেও শুরু স্বচ্ছতা মিশন

গত একশো দিনের মধ্য আরও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন ইমরান খানের সরকার। সেটি হল দেশ থেকে পোলিও দূর করা

Updated By: Oct 8, 2018, 08:32 AM IST
মোদীর পথেই ইমরান, পাকিস্তানেও শুরু স্বচ্ছতা মিশন

নিজস্ব প্রতিবেদন: ভারতের দেখানো রাস্তায় হাঁটছে পাকিস্তান। সোমবার পকিস্তানে অনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে ‘ক্লিন অ্যান্ড গ্রিন পাকিস্তান’ মিশন। দেশের ৪ প্রদেশ, পাক অধিকৃত কাশ্মীর ও বালোচিস্তানে শুরু হচ্ছে এই স্বচ্ছতা অভিযান।

ক্ষমতায় এসেই ইমরান খরচ কমানো ও বৃক্ষরোপনের কথা ঘোষণা করেন। এবার হাত দিচ্ছেন স্বচ্ছতা অভিযানে। ইমরান খানের এক উপদেষ্টা জানিয়েছেন, দেশজুড়ে ৬ জন স্বচ্ছতা দুত নিয়োগ করা হবে। একইসঙ্গে দেশের এনজিও, ধর্মীয় নেতা, বিশিষ্ট ব্যক্তিদেরও সামিল করা হবে এই অভিযানে।

আও পড়ুন-অসমে সাফল্য পেলে ত্রিপুরাতেও তৈরি হবে নাগরিকপঞ্জি, সাফ জানালেন বিপ্লব দেব

ইমরান খানের ওই উপদেষ্টা জানিয়েছেন, পাকিস্তানের বেসরকারি সংস্থা, ধর্মীয় প্রতিষ্ঠান, ব্যবসায়ীক প্রতিষ্টানগুলিকে এই অভিযানে কাজ করার জন্য অনুরোধ করা হবে। দেশ গড়ে তোলার জন্য এদের সহযোগিতা প্রয়োজন।

গত একশো দিনের মধ্য আরও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন ইমরান খানের সরকার। সেটি হল দেশ থেকে পোলিও দূর করা। পাকিস্তানের মতো দেশে পোলিও দুরীকরণের মতো অভিযান সফল করা বেশ কঠিন। কারণ এনিয়ে সেদেশে বেশকিছু ভুল ধারনা রয়েছে। ইমরান খান পোলিও দূরীকরণের জন্য ৫ বছরের একিট প্রকল্প হাতে নিয়েছেন।

আরও পড়ুন-গভীর রাতে ভয়ঙ্কর দুর্ঘটনা, বাইক-লরির মুখোমুখী সংঘর্ষে নিহত ৩

উল্লেখ্য, ২০১৪ সালে ২ অক্টোবর স্বচ্ছতা অভিযান চালু করেন প্রধানমন্ত্রী মোদী। ওই প্রকল্প বেশ সাড়া ফেলে দেয়। প্রকল্পের উদ্দেশ্য, ২০১৯ সালের ২ অক্টোবরের মধ্যে দেশকে নির্মল করে তোলা।

.