অর্থনৈতিক উন্নয়নের চিনকে ছাপিয়ে ১ নম্বরে উঠে এল ভারত!

উন্নয়নশীল দেশগুলির মধ্যে অর্থনৈতিক উন্নতি এবার এক নম্বরে উঠে এল ভারত। এই মুহূর্তে চিনকে টপকে এক নম্বরে উঠে এল তারা। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের নতুন সমীক্ষাতে উঠে এল এই তথ্য।

Updated By: Jul 9, 2017, 05:37 PM IST
অর্থনৈতিক উন্নয়নের চিনকে ছাপিয়ে ১ নম্বরে উঠে এল ভারত!

ওয়েব ডেস্ক : উন্নয়নশীল দেশগুলির মধ্যে অর্থনৈতিক উন্নতি এবার এক নম্বরে উঠে এল ভারত। এই মুহূর্তে চিনকে টপকে এক নম্বরে উঠে এল তারা। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের নতুন সমীক্ষাতে উঠে এল এই তথ্য।

২০১৬ সালের ৮ নভেম্বর দেশজুড়ে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশজুড়ে এক রাতের মধ্যেই চরম বিপাকে পড়ে সাধারণ মানুষ। ওঠে প্রতিবাদের ঢেউ। তারই মধ্যে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়, এই সিদ্ধান্ত কালোটাকা ও দুর্নীতি ঠেকাতে নেওয়া হয়েছে। বিরোধীদের বক্তব্য, এই সিদ্ধান্তের জেরে আগামী অর্থবর্ষে প্রবল অর্থনৈতিক সংকট নেমে আসবে দেশে। সাধারণ মানুষ পড়বেন বিপাকে। ২০১৬-১৭ অর্থবর্ষের তৃতীয় ও চতুর্থ ভাগে অর্থনৈতিক অগ্রগতিতে প্রভাব কিছুটা পড়েছিল ঠিকই। কিন্তু তারপর ২০১৭-১৮ অর্থবর্ষের প্রথম ভাগে অনেকটাই সামল দিয়েছে সরকার। তার ওপর নতুন করে GST লাগু হওয়ার ফলে, কর ব্যবস্থাতেও আমূল পরিবর্তন আনা হয়েছে।

আরও পড়ুন- সুষমাকে পাক মহিলার টুইট, 'আমায় সুস্থ হতে সাহায্য করুন!'

এই পরিস্থিতির মাঝে বিশ্বজুড়ে চালানো হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একটি সমীক্ষায় দেখা যাচ্ছে, ২০২৫ সালের মধ্যে যে দেশগুলি অর্থনৈতিক ভাবে সবথেকে বেশি উন্নতি করবে, সেই তালিকায় ভারতই রয়েছে সবথেকে এগিয়ে। সমীক্ষায় আরও বলা হয়েছে, গত কয়েক বছরে গ্লোবাল গ্রোথের ইকনমিক পোল ভারতের ক্ষেত্রেই স্বর্বাধিক।

সমীক্ষায় আরও বলা হয়েছে, বিশ্বের বেশ কয়েকটি দেশ একটি বিশেষ ক্ষেত্রের ওপর নির্ভরশীল। তাই বর্তমানে সেই দেশগুলির অর্থনৈতিক উন্নতির গ্রাফ অনেকটাই নিচের দিকে নেমেছে। অন্যদিকে, ভারতের ক্ষেত্রে তা হয়েছে উল্টো। ভারত, কৃষি থেকে শিল্প, এমনকি পরিকাঠামো উন্নয়ের ক্ষেত্রেও উল্লেখযোগ্য অগ্রগতি করেছে। আর তাই বর্তমানে সেই গ্রাফ প্রথম সারির উন্নয়নশীল দেশগুলি থেকে এখন অনেকটাই এগিয়ে গিয়েছে।

.