১০ হাজার মার্কিনি নিয়োগের সিদ্ধান্ত ইনফোসিসের

১০ হাজার মার্কিনিকে নিয়োগের সিদ্ধান্ত নিল ভারতের অন্যতম বৃহত্‍ তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিস। এছাড়াও ট্রাম্পের দেশে চারটি টেকনোলজি সেন্টার তৈরির পরিকল্পনার কথাও জানিয়েছে সংস্থাটি। কর্মী নিয়োগের প্রক্রিয়াটি চলবে আগামী দুই বছর ধরে এবং এই বছরের অগস্টে প্রথম টেকনোলজি সেন্টারটি গঠিত হবে খোদ মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের রাজ্য তথা ইন্ডিয়ানায়, এমনটাই জানিয়েছে ইনফোসিস। ভারতের দ্বিতীয় বৃহত্তম 'আউটসোর্সার' ইনফোসিসের এই ঘোষণাকে এইচ-ওয়ানবি ভিসানীতি সংক্রান্ত ডোনাল্ড ট্রাম্পের 'কঠোর অবস্থানে'র প্রতিক্রিয়া হিসাবেই দেখছে তথ্য প্রযুক্তি দুনিয়া।

Updated By: May 2, 2017, 12:14 PM IST
১০ হাজার মার্কিনি নিয়োগের সিদ্ধান্ত ইনফোসিসের

ওয়েব ডেস্ক: ১০ হাজার মার্কিনিকে নিয়োগের সিদ্ধান্ত নিল ভারতের অন্যতম বৃহত্‍ তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিস। এছাড়াও ট্রাম্পের দেশে চারটি টেকনোলজি সেন্টার তৈরির পরিকল্পনার কথাও জানিয়েছে সংস্থাটি। কর্মী নিয়োগের প্রক্রিয়াটি চলবে আগামী দুই বছর ধরে এবং এই বছরের অগস্টে প্রথম টেকনোলজি সেন্টারটি গঠিত হবে খোদ মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের রাজ্য তথা ইন্ডিয়ানায়, এমনটাই জানিয়েছে ইনফোসিস। ভারতের দ্বিতীয় বৃহত্তম 'আউটসোর্সার' ইনফোসিসের এই ঘোষণাকে এইচ-ওয়ানবি ভিসানীতি সংক্রান্ত ডোনাল্ড ট্রাম্পের 'কঠোর অবস্থানে'র প্রতিক্রিয়া হিসাবেই দেখছে তথ্য প্রযুক্তি দুনিয়া।

প্রসঙ্গত, অভিবাসন নীতি বিষয়ক কড়াকড়ি এবং মার্কিনিদের চাকরি দেওয়া সংক্রান্ত কারণে এই মুহূর্তে সেদেশে রাজনৈতিক আক্রমণের লক্ষ্য হতে হচ্ছে ইনফোসিস, টিসিএসের মতো সংস্থাগুলিকে। বিভিন্ন সংস্থা আমেরিকায় বসে কম খরচে ভিনদেশী অমার্কিনিদের নিয়োগের যে ব্যবস্থা এতদিন ধরে গড়ে তুলেছে তা একেবারেই নাপসন্দ প্রেসিডেন্ট ট্রাম্পের। আর সেই কারণেই এইচ ওয়ানবি ভিসার ক্ষেত্রে কড়াকড়িসহ অভিবাসন নীতিতে একাধিক বদল আনতে চাইছে মার্কিন প্রশাসন। সেই প্রেক্ষাপটে ইনফোসিসের এই সিদ্ধান্ত তাত্‍পর্যপূর্ণ এবং দৃষ্টান্ত স্থাপনকারী বলে মতে ওয়াকিবহাল মহলের। (আরও পড়ুন- ট্রাম্প প্রশাসনের কোপ, সার্জেন জেনারেল পদ থেকে সরলেন বিবেক মূর্তি)

.