Conservation of the Mangrove: জেনে নিন কেন ম্যানগ্রোভ বনাঞ্চল 'সুন্দরবন' রক্ষা এত জরুরি...

International Day for the Conservation of the Mangrove Ecosystem: ২৬ জুলাই আন্তর্জাতিক ম্যানগ্রোভ বাস্তুতন্ত্র সংরক্ষণ দিবস। প্রতি বছর দিনটি বিশ্ব জুড়ে পালিত হয়। এই দিবসের মূল উদ্দেশ্য, ম্যানগ্রোভ বাস্তুতন্ত্রের সংরক্ষণ এবং তার স্থিতিশীল ব্যবহার।

Updated By: Jul 26, 2023, 07:36 PM IST
Conservation of the Mangrove: জেনে নিন কেন ম্যানগ্রোভ বনাঞ্চল 'সুন্দরবন' রক্ষা এত জরুরি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ম্যানগ্রোভ বাস্তুতন্ত্র জীববৈচিত্র্যে সমৃদ্ধ। বহু রকম পশুপাখিপ্রাণী ম্যানগ্রোভের বাসিন্দা। ম্যানগ্রোভের পরিবেশ তাদের বেঁচে থাকার জন্য গুরুত্বপূর্ণ। তাই জীববৈচিত্র্যকে রক্ষা করার জন্য ম্যানগ্রোভ রক্ষা জরুরি। এই সচেতনতার বার্তা দেওয়ার জন্যই পালিত হয় আন্তর্জাতিক ম্যানগ্রোভ বাস্তুতন্ত্র সংরক্ষণ দিবস (International Day for the Conservation of the Mangrove Ecosystem)। 

আরও পড়ুন: Export Ban on Rice: রফতানিতে নিষেধাজ্ঞা, চাল কেনার জন্য হুড়োহুড়ি বাজারে! দুর্ভিক্ষ কি কড়া নাড়ছে?

আজ, বুধবার ২৬ জুলাই-ই সেই দিন। এদিনই পালিত হয় আন্তর্জাতিক ম্যানগ্রোভ বাস্তুতন্ত্র সংরক্ষণ দিবস। প্রতি বছর দিনটি সাড়ম্বরে সারা বিশ্বে উদযাপিত হয়। ম্যানগ্রোভ বাস্তুতন্ত্র সারা বিশ্বেই বিঘ্নিত। অথচ ম্যানগ্রোভ আমাদের পরিবেশ-প্রকৃতিকে নানা ভাবে সমৃদ্ধ করে, নানা ভাবে তাকে বাঁচায়। যেহেতু তা সত্ত্বেও মানুষ ম্যানগ্রোভের যথাযথ যত্ন নিতে পারছে না, ততটা সাবধান হতে পারছে না, সচেতনতার পরিচয় দিতে পারছে না, তাই আন্তর্জাতিক ম্যানগ্রোভ বাস্তুতন্ত্র সংরক্ষণ দিবস পালন গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। কেননা, এই দিনটিতে ম্যানগ্রোভ বিষয়ে সচেতনতা প্রচার করা হয়। 

জীববৈচিত্র্য রক্ষা করা ছাড়া আর একটি গুরুত্বপূর্ণ কাজ করে ম্যানগ্রোভ। উপকূলীয় অঞ্চলকে প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করে ম্যানগ্রোভ বনাঞ্চল। বিশ্বজুড়ে জলবায়ু পরিবর্তনের এই আবহে ম্যানগ্রোভ কার্বন-শোষক হিসেবে কাজ করে। যেটাকে বিজ্ঞানের পরিভাষায় 'কার্বন সিঙ্ক' বলা হয়।

তবে গত ৫০ বছরে পৃথিবী ম্যানগ্রোভ অরণ্য দ্রুত হারে ধ্বংস হয়ে যাচ্ছে। বিশ্ব জুড়ে ম্যানগ্রোভ বাস্তুতন্ত্রকে তাই 'সংকটাপন্ন' রূপে চিহ্নিত করা হয়েছে। এই চিহ্নিতকরণের কাজটি অবশ্য অনেক বছর আগেই হয়েছে, ২০১৫ সালে। ২০১৫ সালেই নভেম্বর মাসে ইউনেস্কো ২৬ জুলাই দিনটিকে আন্তর্জাতিক ম্যানগ্রোভ বাস্তুতন্ত্র সংরক্ষণ দিবস রূপে ঘোষণা করে। ২০১৬ সালে প্রথমবার এই দিনটি পালন করা হয়। তবে ম্যানগ্রোভ নিয়ে সচেতনতার ইতিহাসটা কিন্তু আরও পুরনো। ইকুয়েডরে ম্যানগ্রোভ জলাভূমি রক্ষায় আন্দোলন শুরু হয়েছিল আগেই। ১৯৯৮ সালের ২৬ জুলাই ইকুয়েডরে ম্যানগ্রোভ জলাভূমি রক্ষায় এক বিশাল আকারের প্রতিবাদ কর্মসূচি পালিত হচ্ছিল। সেই প্রতিবাদ কর্মসূচিতে এই আন্দোলনকর্মী মারা যান। তাঁরই স্মরণে পরবর্তী কালে ২৬ জুলাই দিনটিকে বেছে নেওয়া হয়।

আরও পড়ুন: Global Report on Food Crises: বিশ্বজুড়ে খাদ্যসংকটে কোটি কোটি মানুষ! আকাশ ভারী ক্ষুধার্তের কান্নায়...

পশ্চিমবঙ্গের সুন্দরবন বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ও সমৃদ্ধ ম্যানগ্রোভ বনাঞ্চল। এই বনাঞ্চল অবশ্য বাংলাদেশেও বিস্তৃত। তবে পশ্চিমবঙ্গের অংশে যতটুকু এই বনাঞ্চল পড়েছে তাও কম নয়। পশ্চিমবঙ্গের পরিবেশ প্রকৃতি রক্ষার জন্য এই বনাঞ্চলকে রক্ষা বিশেষ জরুরি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.