Israel-Palestine Conflict: গাজার হাসপাতালে ইজরায়েলি হামলায় কয়েকশো মৃত্যু! নিন্দায় মুখর বিশ্ব, উদ্বিগ্ন রাষ্ট্রসংঘ...

Israeli Airstrikes at Hospital in Gaza: প্যালেস্টাইনের গাজা উপত্যকায় একটি হাসপাতালে বোমা হামলা চালাল ইজরায়েল। এতে অন্তত ৫০০ জন নিহত হয়েছেন। অনেকেই হাসপাতালের ধ্বংসস্তূপের নীচে চাপা পড়ে রয়েছেন বলে খবর।

Updated By: Oct 18, 2023, 01:13 PM IST
Israel-Palestine Conflict: গাজার হাসপাতালে ইজরায়েলি হামলায় কয়েকশো মৃত্যু! নিন্দায় মুখর বিশ্ব, উদ্বিগ্ন রাষ্ট্রসংঘ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্যালেস্টাইনের গাজা উপত্যকায় একটি হাসপাতালে বোমা হামলা চালাল ইজরায়েল। এতে অন্তত ৫০০ জন নিহত হয়েছেন। অনেকেই 'আল আহলি আরব' নামের ওই হাসপাতালের ধ্বংসস্তূপের নীচে চাপা পড়ে রয়েছেন। গতকাল, মঙ্গলবার রাতে মধ্য-গাজার আল আহলি আরব হাসপাতালে এই হামলা চালানো হয় বলে গাজার শাসকগোষ্ঠী হামাস জানিয়েছে। এবং পরে ইজরায়েল এই হামলার দায়ও স্বীকার করেছে। যদিও প্রাথমিক ভাবে তারা বলেছিল, 'কিছুক্ষণ আগেই হামলার ঘটনাটি ঘটেছে। আমরা বিষয়টি খতিয়ে দেখব।'

আরও পড়ুন: Israel Palestine Conflict: ইসলাম বিরোধিতার সঙ্গে জড়িয়ে রয়েছে ঘৃণা; আমাদের তা ছাড়তে হবে, ইজরায়েলকে বার্তা বাইডেনের

ওই হাসপাতালে ইজরায়েলের হামলায় আহত-সহ কয়েকশো সাধারণ অসামরিক রোগীও ভর্তি ছিলেন। ছিলেন বাস্তুচ্যুত অনেক প্যালেস্টাইনিও। তাঁরা সেখানে আশ্রয় নিয়েছিলেন। হামাসের মিডিয়া ইজরায়েলের এই হামলাকে যুদ্ধাপরাধ হিসেবে চিহ্নিত করেছে।

হাসপাতালে হামলার ঘটনায় তিন দিনের শোক ঘোষণা করেছেন প্যালেস্টাইন। ১১ দিন ধরে চলা ইজরায়েলি হামলায় গাজায় প্রায় তিন হাজার মানুষের মৃত্যুর খবর ইতিমধ্যেই জানিয়েছে গাজা কর্তৃপক্ষ। আহত অন্তত সাড়ে ১২ হাজার মানুষ।

ইজরায়েলের এই কাজে নিন্দায় মুখর সারা বিশ্ব। উদ্বিগ্ন রাষ্ট্রসংঘ। এর আগে গাজায় ইজরায়েলের নির্বিচার বিমানহামলা ও বোমাবর্ষণে গাজার সাধারণ মানুষের বিপর্যয়ের খবর এসেছিল। জানা গিয়েছিল, প্রায় সাড়ে ৩ লাখ মানুষ ঘরবাড়ি ছেড়ে পালিয়েছেন। বাড়ছে মৃত্যুও। রাষ্ট্রসংঘ এক বিবৃতিতে বলেছিল, গাজা উপত্যকায় মানুষ গণহারে বাস্তুচ্যুত হচ্ছেন!

প্রাথমিক ভাবে হামাসের হামলার পর থেকে ইজরায়েল গাজায় বিমান-হামলা শুরু করে। বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ উপত্যকায় বৃষ্টির মতো বোমাবর্ষণ করে যাচ্ছিল ইজরায়েল। ইজরায়েল বলেছে, হামাস-হামলায় হাজার হাজার ইজরায়েলি নিহত হয়েছেন! ওদিকে, গাজা বলছে, ইজরায়েলের হামলায় তাদেরও অসংখ্য় মানুষ নিহত হয়েছেন! দুপক্ষই বলেছিল, এই হামলায় নিহত মানুষের বেশির ভাগই অসামরিক! গাজা উপত্যকায় 'সর্বাত্মক' অবরোধ ঘোষণা করেছে ইজরায়েল। 

আরও পড়ুন: Moon Drifting Away: 'জোছনা করেছে আড়ি'? পৃথিবী থেকে ক্রমশ দূরে সরে যাচ্ছে চাঁদ...

প্যালেস্টাইন-ইজরায়েলের মধ্যে বিবাদ বহু কালের। দীর্ঘদিন ধরে গাজা উপত্যকায় ক্ষমতায় রয়েছে হামাস। সম্প্রতি দু'দেশের মধ্যে নতুন করে উত্তেজনা মাথা চাড়া দিয়েছে। শনিবার ভোরের দিকে হামাস মাত্র ২০ মিনিটের মধ্যেই আচমকা ৫০০০-এরও বেশি রকেট নিক্ষেপ করে ইজরায়েলে! পরে গাজা উপত্যকায় স্থল, আকাশ ও সমুদ্রপথে পাল্টা হামলা শুরু করে ইজরায়েলও।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.