নতুন করোনা স্ট্রেন ইতালিতেও

Updated By: Dec 21, 2020, 05:04 PM IST
নতুন করোনা স্ট্রেন ইতালিতেও

নিজস্ব প্রতিবেদন: করোনার নতুন একটি স্ট্রেন বড় রকমের হামলা চালাতে শুরু করল পাশ্চাত্যে। 
ব্রিটেনের পর ইতালিতেও দু'জনের দেহে মিলেছে করোনাভাইরাসের নতুন স্ট্রেন। রবিবারই ইতালির স্বাস্থ্যমন্ত্রক সূত্রে এ কথা জানা গিয়েছে।  জানা গিয়েছে, ক'দিন আগে এক আক্রান্ত ও তাঁর সঙ্গী ব্রিটেন থেকে ইতালি ফেরেন। প্রথমে রোমের ফিউমিসিনো বিমানবন্দরে নামেন তাঁরা। আপাতত তাঁরা নিভৃতবাসে।

করোনাভাইরাসের এই নতুন স্ট্রেন অবশ্য প্রথমে মেলে ব্রিটেনেই। এই স্ট্রেন আগের তুলনায় দ্রুত ছড়ায়। বিজ্ঞানীরা বলছেন, করোনার মিউটেশন ঘটে। মিউটেশনের ফলেই এই ভাইরাসের নতুন নতুন স্ট্রেন তৈরি হয়ে যায়। আর তা আগের ধরনের থেকে সম্পূর্ণ আলাদা হয় বলে তার আচরণও আগাম আঁচ করা যায় না।

নতুন এই স্ট্রেনের সংক্রমণের জেরে ইংল্যান্ডের কিছু অংশে এবং লন্ডনে লকডাউন ঘোষণা করেছে বরিস জনসন সরকার। নতুন করে করোনা সংক্রমণে আতঙ্কে ইউরোপ। ইউরোপের বহু দেশ ব্রিটেন থেকে আসা বিমানের প্রবেশ নিষিদ্ধ করেছে। বেলজিয়াম, নেদারল্যান্ডস ব্রিটেনের সমস্ত বিমান বাতিল করেছে। ব্রিটেন সীমান্ত বন্ধ করে দিয়েছে বেলজিয়াম। ভারতও ব্রিটেনের সঙ্গে বিমান যোগাযোগ এই বছরের শেষ দিন পর্যন্ত বন্ধ রেখেছে। ব্রিটেনের সঙ্গে তাদের সমস্ত আন্তর্জাতিক উড়ান পরিষেবা বন্ধ করেছে সৌদি আরবও।

also read: ভারত-ব্রিটেন উড়ান পরিষেবা বন্ধ ৩১ ডিসেম্বর পর্যন্ত!​

 

.