বড়সড় দুর্ঘটনা হতেই পারত, হতে দিল না জার্মান ফাইটার জেট

বড়সড় দুর্ঘটনা হতেই পারত। কিন্তু,রক্ষা হল শেষ পর্যন্ত। বলা ভালো, হতে দিল না জার্মান ফাইটার জেট। মাঝ আকাশে বিদেশি অতিথিকে গার্ড দিয়ে গন্তব্যে পৌছে দিল জার্মান এয়ারফোর্স। ঘটনাটা গত বৃহস্পতিবারের।৩০০ বেশি যাত্রী নিয়ে মুম্বই থেকে লন্ডন পাড়ি দেয় জেট এয়ারলাইনের বোয়িং ৭৭৭।জামার্নির আকাশ দিয়ে ওড়ার সময় আচমকাই এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।কয়েক মুহুর্তের জন্য দিশেহারা হয়ে যান চালক। মাঝ আকাশে দিকভ্রষ্ট হয়ে যায় বিমান।সঙ্গে সঙ্গে তত্‍পর হয় এয়ার ট্রাফিক কন্ট্রোল। বিমানের খোঁজে পাঠানো হয় দুটি যুদ্ধ বিমান।  মুহুর্তের মধ্যে দেবদূতের মতো হাজির হয় জার্মান এয়ারফোর্সের দুটি ফাইটার জেট। ATC -র সঙ্গে ফের যোগাযোগ তৈরি না হওয়া পর্যন্ত বিশ্বস্ত রক্ষীর মতো দুদিক থেকে আগলে রাখে বোয়িং ৭৭৭ কে। কিছুক্ষণের মধ্যেই অবশ্য ATC -র সঙ্গে যোগাযোগ পুর্নস্থাপিত হয়। স্বাভাবিক হয় পরিস্থিতি। ঘটনার সত্যতা স্বীকার করেছে জেট কর্তৃপক্ষও। বিবৃতি দিয়ে জেট জানিয়েছে।

Updated By: Feb 19, 2017, 09:10 PM IST
বড়সড় দুর্ঘটনা হতেই পারত, হতে দিল না জার্মান ফাইটার জেট

ওয়েব ডেস্ক: বড়সড় দুর্ঘটনা হতেই পারত। কিন্তু,রক্ষা হল শেষ পর্যন্ত। বলা ভালো, হতে দিল না জার্মান ফাইটার জেট। মাঝ আকাশে বিদেশি অতিথিকে গার্ড দিয়ে গন্তব্যে পৌছে দিল জার্মান এয়ারফোর্স। ঘটনাটা গত বৃহস্পতিবারের।৩০০ বেশি যাত্রী নিয়ে মুম্বই থেকে লন্ডন পাড়ি দেয় জেট এয়ারলাইনের বোয়িং ৭৭৭।জামার্নির আকাশ দিয়ে ওড়ার সময় আচমকাই এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।কয়েক মুহুর্তের জন্য দিশেহারা হয়ে যান চালক। মাঝ আকাশে দিকভ্রষ্ট হয়ে যায় বিমান।সঙ্গে সঙ্গে তত্‍পর হয় এয়ার ট্রাফিক কন্ট্রোল। বিমানের খোঁজে পাঠানো হয় দুটি যুদ্ধ বিমান।  মুহুর্তের মধ্যে দেবদূতের মতো হাজির হয় জার্মান এয়ারফোর্সের দুটি ফাইটার জেট। ATC -র সঙ্গে ফের যোগাযোগ তৈরি না হওয়া পর্যন্ত বিশ্বস্ত রক্ষীর মতো দুদিক থেকে আগলে রাখে বোয়িং ৭৭৭ কে। কিছুক্ষণের মধ্যেই অবশ্য ATC -র সঙ্গে যোগাযোগ পুর্নস্থাপিত হয়। স্বাভাবিক হয় পরিস্থিতি। ঘটনার সত্যতা স্বীকার করেছে জেট কর্তৃপক্ষও। বিবৃতি দিয়ে জেট জানিয়েছে।

আরও পড়ুন 'আর্থিক ভাবে ক্রমশ দুর্বল হয়ে পড়েছে ISIS!'

মুম্বই থেকে হিথরোগামী জেট এয়ারওয়েজের ফ্লাইট 9W118 জার্মানির আকাশ দিয়ে ওড়ার সময় কিছুক্ষণের জন্য ATC -র সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এটা ১৬ ফেব্রুয়ারির ঘটনা। সেসময়, জার্মান এয়ারফোর্সের দুটি ফাইটার জেট বিমানটিকে আগাগোড়া নজরদারি করে। যদিও কিছুক্ষণের মধ্যে ATC -র সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়।কিন্তু, হঠাত্‍ কেন এমন ঘটনা ? তবে কী মাঝ আকাশে ছিনতাইয়ের চেষ্টা হয় জেটের বিমানটি? সেকথা মানছে না জেট। ফুটেজ প্রকাশ্যে আনা ওয়েবসাইট অ্যাভিয়েশন হেরাল্ডের মতে, সমস্যার কারণ, স্লোভাকিয়ার ATC , প্রাগ ATC কে দায়িত্বভার দেওয়ার সময় জেটের পাইলট ভুল ফ্রিকোয়েন্সি সিলেক্ট করেন।সব ভালো যার শেষ ভালো। শেষপর্যন্ত  সময়মতো হিথরো বিমানবন্দরে নিরাপদেই ল্যান্ড করে 9W118।

আরও পড়ুন  আমরা আর যুদ্ধে জিততে পারি না, তাই এবার শান্তির মাধ্যমে শক্তি প্রতিষ্ঠা করতে হবে : ডোনাল্ড ট্রাম্প

.