মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণে আপত্তি জুলিয়ান অ্যাসাঞ্জের

এই প্রথম নয়, এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রে তাঁকে প্রত্যর্পণের বিরোধিতা করেছিলেন অ্যাসাঞ্জ।

Updated By: May 2, 2019, 10:39 PM IST
মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণে আপত্তি জুলিয়ান অ্যাসাঞ্জের

নিজস্ব প্রতিবেদন: তাঁকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করা হোক, চান না জুলিয়ান অ্যাসাঞ্জ। বৃহস্পতিবার লন্ডনের আদালতে তিনি এই মর্মে একটি আবেদন করেছেন। উইকিলিকসের প্রতিষ্ঠাতা মার্কিন প্রশাসনের তদন্তের মুখোমুখি হতে চান না। তাই তিনি এই আবেদন করেছেন।

অস্ট্রেলীয় নাগরিক জুলিয়ান অ্যাসাঞ্জ এক সময় গোটা বিশ্বের নজরে চলে এসেছিলেন। তাঁর উইকিলিকসের ফাঁস করা তথ্য নিয়ে এক সময় হইচই পড়ে গিয়েছিল গোটা বিশ্বজুড়ে। সুইডেনে তাঁর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ উঠেছিল। সেই অভিযোগে তিনি ব্রিটেন থেকে জামিনও নিয়েছিলেন।

আরও পড়ুন: জুলিয়ান অ্যাসাঞ্জকে ৫০ সপ্তাহ কারাবাসের সাজা শোনাল ব্রিটেনের আদালত

কিন্তু সেই জামিনের শর্ত ভেঙে সম্প্রতি তাঁকে ইকুয়েডর দূতাবাস থেকে গ্রেফতার করা হয়। ২০১২ সাল থেকে তিনি ইকুয়েডরের রাজনৈতিক আশ্রয়ে ছিলেন। কিন্তু সেই ইকুয়েডর দূতাবাস থেকেই গ্রেফতার হতে হয়।

গ্রেফতারির পর অ্যাসাঞ্জের প্রত্যর্পণের প্রক্রিয়া শুরু হয়েছে। এরই মধ্যে বৃহস্পতিবার তাঁকে আদালতে পেশ করা হয়। তাঁকে ৫০ সপ্তাহ কারাবাসের সাজা শোনায় ওয়েস্টমিনস্টান আদালত।

আরও পড়ুন: রাজ্যাভিষেক হওয়ার আগেই দেহরক্ষীকে বিয়ে তাইল্যান্ডের হবু রাজার

আর সেই শুনানির সময় আসাঞ্জের তরফে এই আবেদন করা হয় বলে জানা গিয়েছে। তবে এই প্রথম নয়, এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রে তাঁকে প্রত্যর্পণের বিরোধিতা করেছিলেন অ্যাসাঞ্জ। অ্যাসাঞ্জের দাবি ছিল, তাঁকে সুইডেনে প্রত্যর্পণ করা হলে তাঁকে মার্কিন যুক্তরাষ্ট্র সেখান থেকে গ্রেফতার করা হবে। উইকিলিকসের ফাঁস করা তথ্য নিয়ে তাঁকে মার্কিন যুক্তরাষ্ট্র কাঠগড়ায় তুলবে।

.