প্রত্যর্পণ মামলায় পরাজিত আসাঞ্জ, জেরার জন্য পাঠানো হবে সুইডেনে

লন্ডনের রয়্যাল কোর্টস অফ জাস্টিস-এ আইনি লড়াইয়ে হেরে গেলেন জুলিয়ান আসাঞ্জ। বুধবার লন্ডন হাইকোর্টের দুই বিচারপতির বেঞ্চ সিদ্ধান্ত নিয়েছে, আসাঞ্জকে প্রত্যর্পণের পূর্ব সিদ্ধান্তই বহাল থাকবে।

Updated By: Nov 2, 2011, 02:56 PM IST

লন্ডনের রয়্যাল কোর্টস অফ জাস্টিস-এ আইনি লড়াইয়ে হেরে গেলেন জুলিয়ান আসাঞ্জ।বুধবার লন্ডন হাইকোর্টের দুই বিচারপতির বেঞ্চ সিদ্ধান্ত নিয়েছে, আসাঞ্জকে প্রত্যর্পণের পূর্ব সিদ্ধান্তই বহাল থাকবে। ফলে সাড়াজাগানো ওয়েবসাইট উইকিলিক্‍‍সের প্রতিষ্ঠাতাকে এবার যৌন হয়রানির মামলায় জিজ্ঞাসাবাদের জন্য সুইডেনে প্রত্যর্পণ করা হবে।
সুইডেনে দুই নারীকে ধর্ষণ ও যৌন হয়রানির অভিযোগে সুইডিশ সরকার আসাঞ্জকে জিজ্ঞাসাবাদ করার আবেদন করে ব্রিটিশ বিচারববিভাগের কাছে। গত ফেব্রুয়ারি মাসে লন্ডনের রয়্যাল কোর্টস অফ জাস্টিস সুইডিশ সরকারের এ আবেদন মঞ্জুর করেন। তবে আসাঞ্জ তাঁর বিরুদ্ধে আনীত সব অভিযোগ অস্বীকার করে এর বিরুদ্ধে আপিল করেন। ব্রিটেনের আদালত আজ আসাঞ্জের সেই আবেদন নাকচ করে দিয়েছেন। তবে এই রায়ের বিরুদ্ধে তাঁর সর্বোচ্চ আদালতে আপিলের সুযোগ থাকছে। এ জন্য তিনি দু'সপ্তাহ সময় পাবেন। কিন্তু ব্রিটিশ সুপ্রিম কোর্ট যদি আসাঞ্জের মামলা আবেদনের অনুমতি না দেয়, তাহলে দশদিনের মধ্যে তাঁকে সুইডেনে প্রত্যর্পণ করতে হবে।
বিপুল পরিমাণ মার্কিন গোপন কেব্‍ল-বার্তা ও দলিল প্রকাশ করে সারা বিশ্বে আলোড়ন সৃষ্টি করে উইকিলিক্‍স। এর পরই আসাঞ্জের বিরুদ্ধে সুইডেনে ধর্ষণ ও যৌন হয়রানির অভিযোগ আনা হয়। ওয়াশিংটনের উদ্যোগে বাজেয়াপ্ত করা হয় উইকিলিক্‍‍সের বহু ব্যাংক অ্যাকাউন্ট। সুইডিশ সরকার আসাঞ্জের বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানাও জারি করে। এরই পরিপ্রেক্ষিতে যুক্তরাজ্যে তাঁকে গ্রেফতার করা হয়। যদিও আসাঞ্জ তাঁর বিরুদ্ধে ওঠা যাবতীয়  অভিযোগ অস্বীকার করেছেন।
আসাঞ্জের দাবি, উদ্দেশ্যপ্রণোদিত ভাবেই তার বিরুদ্ধে এই অভিযোগ আনা হয়েছে।

.