এভাবেও গড়ে তোলা যায়!

২৩৮ মিটার লম্বা কংক্রিটের টুকরো। একটি মাত্র পিলার থেকে একাধিক কেবলের সাহায্যে ঝুলছে। দুটি জ্যাকের সাহায্যে প্রায় দেড় ঘণ্টার চেষ্টায় ঘুরলো ৮১ দশমিক ৬৭ ডিগ্রি। ব্যাস.. তৈরি হয়ে গেল আস্ত একটা ব্রিজ। কোথায়? উত্তর চিনের শ্যাংডং প্রদেশে।

Updated By: Nov 15, 2016, 07:12 PM IST

ওয়েব ডেস্ক: ২৩৮ মিটার লম্বা কংক্রিটের টুকরো। একটি মাত্র পিলার থেকে একাধিক কেবলের সাহায্যে ঝুলছে। দুটি জ্যাকের সাহায্যে প্রায় দেড় ঘণ্টার চেষ্টায় ঘুরলো ৮১ দশমিক ৬৭ ডিগ্রি। ব্যাস.. তৈরি হয়ে গেল আস্ত একটা ব্রিজ। কোথায়? উত্তর চিনের শ্যাংডং প্রদেশে।

শ্যাংডং প্রদেশের হেজে শহরের ড্যানইয়াং রোড। দিনের ব্যস্ত সময়ে যানজট এখানকার নিত্য দিনের সমস্যা। কারণ রেললাইন। সমস্যার সমাধানে জানুয়ারি মাস থেকে শুরু হয় দু হাজার একত্রিশ মিটার লম্বা Hanging ওভারপাস বা ঝুলন্ত উড়ালপুল নির্মাণের কাজ। রেল লাইনের দু প্রান্তের Ramp তৈরি হয়ে গেলেও, সমস্যা দেখা দেয় মাঝের অংশ তৈরি করা নিয়ে। কারণ বুলেট ট্রেনের দুরন্ত গতি রুদ্ধ করে ড্যানইয়াং রোডের ওভারপাসের মূল অংশ তৈরি করা ছিল প্রায় অসম্ভব। অথচ উড়ালপুল নির্মাণও ছিল অত্যন্ত জরুরি।

আরও পড়ুন- প্রাক্তন ও বর্তমান কমিউনিস্ট সাম্রাজ্যে তুষার ধস

যেহেতু দেশটার নাম চিন, তাই কোনও কিছু যেন তাদের কাছে অসম্ভব নয়। ঠিক হয়, ওভারপাসের মাঝের ২৩৮ মিটারের যে শূন্যতা, তা পূরণে কংক্রিটের ব্লক তৈরি হবে রেল লাইনের পাশেই। পরে ক্রেনের সাহায্যে সেই অংশ মাঝখানে বসিয়ে দেওয়া হবে, রেল পরিষেবা পুরোপরি সচল রেখেই।

প্রায় তিন মাসেই সম্পন্ন হয় ওভারপাসের মাঝের অংশ তৈরির কাজ। এরপর ছিল আসল চ্যালেঞ্জ। পিলার থেকে একাধিক কেবলের সাহায্যে ঝুলন্ত ২৩৮ মিটার লম্বা কংক্রিটের টুকরোকে মধ্যবর্তী অংশে ঠিকঠাক জুড়ে দেওয়াই ছিল ইঞ্জিনিয়ারদের প্রধান কাজ। সেইমত দুটি জ্যাকের সাহায্যে পিলারটি ঘড়ির কাঁটার দিকে একটু একটু করে ৮১ দশমিক ৬৭ ডিগ্রি ঘোরান ইঞ্জিনিয়াররা। আর এভাবেই প্রায় দেড় দেড় ঘণ্টার চেষ্টায় দুই Ramp-এর সঙ্গে জুড়ল মাঝের কংক্রিটের খণ্ড। তৈরি হল ইতিহাস।

আরও পড়ুন- ট্রাম্পের বিরুদ্ধে অভিনব চিরকুট প্রতিবাদ

.