চিনা রকেট মহাকাশ থেকে ফিরে এল পৃথিবীতে

মহাকাশে পাড়ি দিল রকেট। তবে ধ্বংস হল না মহাকাশেই। একটা অংশ ফিরে এল পৃথিবীতে। এভাবেই চিনের মহাকাশ অভিযানে শুরু হল চিনের নতুন অধ্যায়। সফল এই প্রযুক্তিকে কাজে লাগিয়ে এবার মহাকাশে নভোচর পাঠাবে চিন।

Updated By: Jun 29, 2016, 09:23 AM IST
চিনা রকেট মহাকাশ থেকে ফিরে এল পৃথিবীতে

ব্যুরো: মহাকাশে পাড়ি দিল রকেট। তবে ধ্বংস হল না মহাকাশেই। একটা অংশ ফিরে এল পৃথিবীতে। এভাবেই চিনের মহাকাশ অভিযানে শুরু হল চিনের নতুন অধ্যায়। সফল এই প্রযুক্তিকে কাজে লাগিয়ে এবার মহাকাশে নভোচর পাঠাবে চিন।

মহাকাশ থেকে পৃথিবীতে ফিরল চিনের রকেট লং মার্চ সেভেন। এর আগে একটানা ১৩ বার পৃথিবীকে প্রদক্ষিণ করেছে দুস্তরের এই রকেট। মিশন কন্ট্রোলে পাঠিয়েছে নানা তথ্য ও ছবি। তবে মহাকাশেই ধ্বংস না হয়ে লং মার্চ সেভেন ফের পাড়ি দেয় পৃথিবীর উদ্দেশ্যে। ইনার মঙ্গোলিয়ার কাছে চিনের জিউকুয়ান স্যায়েলাইট লঞ্চ সেন্টার থেকে কিছুটা দূরে মরুভূমি ছোঁয় এই রকেট। ভূপৃষ্ঠ থেকে ১৭০ কিমি ওপরে রকেটের একটি অংশ প্রথমে বিচ্ছিন্ন হয়ে যায়। পরে অন্য অংশটি যাত্রা করে পৃথিবীর উদ্দেশ্যে। আবহমণ্ডলে ঢোকার পর বেশ কিছুক্ষণ ডার্ক জোনে ছিল রকেটটি। এক সময়ে খুলে যায় প্যারাশুট। সেই সময়েই অনুসন্ধানকারীদের নজরে পড়ে সেটি। মাটির ওপর নেমে আসতে থাকে ধীরে ধীরে। একসময় রকেটের একটি অংশ মরুভূমির মাটি ছোঁয়। চিনের মহাকাশ বিজ্ঞানীরা জানিয়েছেন, এই অভিযান থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে ভবিষ্যতে মহাকাশ অভিযানে নভোচরদের পাঠাতে সক্ষম হবে চিন। সেই মহাকাশ যান পৃথিবীর মাটিতে ফিরিয়ে আনবে মহাকাশচারীদের। ৫৩.১ মিটার লম্বা ৫০৭ টনের এই রকেটই হবে ভবিষ্যতে চিনের মহাকাশ অভিযানের প্রধান হাতিয়ার। 

.