ইতালির নয়া প্রধানমন্ত্রী মারিও মন্টি

আর্থিক সঙ্কট থেকে রেহাই পেতে এবার অর্থনীতিবিদ-রাজনীতিকের দ্বারস্থ হল ইতালির মধ্য-দক্ষিণপন্থী শাসকজোট। পদত্যাগী সিলভিও বার্লুসকোনির উত্তরসূরি হিসেব নির্বাচিত হলেন ৬৮ বছর বয়সি বিশিষ্ট অর্থনীতিবিদ মারিও মন্টি।

Updated By: Nov 14, 2011, 01:38 PM IST

আর্থিক সঙ্কট থেকে রেহাই পেতে এবার অর্থনীতিবিদ রাজনীতিকের দ্বারস্থ হল ইতালির মধ্য-দক্ষিণপন্থী শাসকজোট। পদত্যাগী সিলভিও বার্লুসকোনির উত্তরসূরি হিসেব নির্বাচিত হলেন ৬৮ বছর বয়সি বিশিষ্ট অর্থনীতিবিদ মারিও মন্টি।
প্রেসিডেন্ট জিওরজিও নাপোলিটানো ইতালির নতুন প্রধানমন্ত্রী হিসেবে ১৯৯৫ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত ইউরোপিয়ান কমিশনের নানা গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকা মারিও মন্টিকে নিযুক্ত করার সিদ্ধান্ত নিয়েছেন। বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করেই মারিও মন্টিকে দেশের অন্তর্বর্তীকালীন সরকার গড়ার দায়িত্ব দিচ্ছেন তিনি।
ইতিমধ্যেই প্রবীণ অর্থনীতিবিদকে শুভেচ্ছা জানিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন। মন্টির কাছে ইউরোপিয়ান ইউনিয়নের আশা, তিনি দায়িত্ব নিয়ে ইতালির বর্তমান আর্থিক সঙ্কট
অতিক্রমের চেষ্টা করবেন। অন্য দিকে মারিও মন্টি জানিয়েছেন, ইউরোপিয়ান ইউনিয়ন ও সেন্ট্রাল ব্যাঙ্কের দাবি মেনে আর্থিক সংস্কারের জন্য সম্ভাব্য পদক্ষেপ নেবে নয়া সরকার।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইতালিতে সবচেয়ে বেশি সময় ক্ষমতায় ছিলেন সিলভিও বার্লুসকোনি, গত মঙ্গলবার হাউস অফ ডেপুটিজে একটি ভোটাভুটিতে প্রয়োজনীয় সংখ্যাগিরষ্ঠতা না পাওয়ায় পদত্যাগের সিদ্ধান্ত নেন তিনি। শনিবার প্রেসিডেন্ট জিওরজিও নাপোলিটানোর হাতে পদত্যাগপত্র জমা দেন তিনি। পত্রপাঠ বার্লুসকোনির ইস্তফাপত্র গ্রহণ করেন প্রেসিডেন্ট। তাঁর পদত্যাগের খবর ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গেই উচ্ছাসে ভেসে যান ইতালির সাধারণ মানুষ। কয়েকশো বিক্ষোভকারী রোমের রাস্তায় নেমে জয়োল্লাসে মেতে ওঠেন। তাঁদের মতে বার্লুসকোনি ইস্তফা দেওয়ার ফলে ইতালিতে এক বিতর্কিত অধ্যায়ের সমাপ্তি হল।

.