ধুঁকতে থাকা ব্ল্যাকবেরিকে কিনে নিল এক সময়ের হায়দরাবাদের কেমিক্যাল ইঞ্জিনিয়ারের কোম্পানি

ধুঁকতে থাকা ব্ল্যাকবেরিকে কিনে নিল ফেয়ারফ্যাক্স। ৪৭০ কোটি মার্কিন ডলারে কার্যত প্রাণবায়ু ফিরে পেতে চলেছে কানাডার ফোন তৈরির কোম্পানিটি। আর এই গোটা বিষয়টির স্থপতি হলেন প্রেম ওয়াটসা। ফেয়ারফ্যাক্সের মালিক। একসময়ের হায়দরাবাদের ক্যামিক্যাল ইঞ্জিনয়ার ।

Updated By: Sep 24, 2013, 03:11 PM IST

ধুঁকতে থাকা ব্ল্যাকবেরিকে কিনে নিল ফেয়ারফ্যাক্স। ৪৭০ কোটি মার্কিন ডলারে কার্যত প্রাণবায়ু ফিরে পেতে চলেছে কানাডার ফোন তৈরির কোম্পানিটি। আর এই গোটা বিষয়টির স্থপতি হলেন প্রেম ওয়াটসা। ফেয়ারফ্যাক্সের মালিক। একসময়ের হায়দরাবাদের কেমিক্যাল ইঞ্জিনিয়ার ।
ব্যাপক আর্থিক ক্ষতি আর বাজারে ক্রমশ কমতে থাকা চাহিদা। দুইয়ের সাঁড়াশি চাপে গত শুক্রবারই কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছিল ব্ল্যাকবেরি কর্তৃপক্ষ। আর সেটাও তাদের কর্মী সংখ্যার প্রায় চল্লিশ শতাংশ। তখন থেকেই জল্পনার সূত্রপাত। কীভাবে বিপুল ক্ষতি সামাল দেবে কানাডিয়ান ফোন কোম্পানিটি? পরিস্থিতি সামলাতে সংস্থার প্রাক্তন সিও সিইও-র সঙ্গে কথা বলেন ব্ল্যাকবেরি কর্তৃপক্ষ। কিন্তু, তাতেও মেলেনি সমাধানসূত্র।
শেষপর্যন্ত, এল সেই প্রস্তাব। ব্ল্যাকবেরিকে কিনে নিতে চাইল ফেয়ারফ্যাক্স ফিনান্সিয়াল হোল্ডিং লিমিটেড। ব্ল্যাকবেরির সবথেকে বড় শেয়ার হোল্ডার। শুধুই কি ব্ল্যাকবেরিকে বাঁচাতে? সম্ভবত না। এর পিছনে রয়েছে সুক্ষ্ণ ব্যবসায়িক কূটনীতি। ফেয়ারফ্যাক্সের মালিক প্রেম ওয়াটসা ছিলেন ব্ল্যাকবেরির কোম্পানির বোর্ড সদস্য। গত অগাস্টেই সেই পদ থেকে ইস্তফা দেন তিনি। তারপর থেকেই সম্ভবত নীরবে ধুঁকতে থাকা ব্ল্যাকবেরির দিকে হাতটা বাড়াতে শুরু করেন হায়দরাবাদের কেমিক্যাল ইঞ্জিনিয়র।
১৯৮৫ সালে ফেয়ারফ্যাক্সের দায়িত্ব নেন তিনি। প্রথম থেকেই সকলের চোখের আড়ালে কাজ করে যাওয়ার পক্ষপাতী প্রেম ওয়াটসা। নিজের কোম্পানিকে শুধুমাত্র বিনিয়োগকারী সংস্থা হিসেবে তুলে ধরতে চাননি তিনি। এবার সেই পথেই একলাফে অনেকটা এগিয়ে গেলেন প্রেম ওয়াটসা। সঙ্কটে থাকা ব্ল্যাকবেরিকে কিনে নিচ্ছেন চারশো সত্তর কোটি মার্কিন ডলারে। ফেয়ারফ্যাক্সের হাত ধরে কি নিজের বাজার আবার ফিরে পাবে ব্ল্যাকবেরি? হাল ফিরিয়ে দিতে পারবেন প্রেম ওয়াটসা? উত্তরের অপেক্ষায় বিশ্ববাজার।

.