সমকামি বিয়ের পক্ষে রায় অস্ট্রেলিয়ার নাগরিকদের

ডাকযোগে আয়োজিত এই সমীক্ষায় যোগদান করেছিলেন সেদেশের জনসংখ্যার ৮০ শতাংশ। সমীক্ষার ফল বেরোতে দেখা যায়, সমকামি বিয়ের পক্ষে মত দিয়েছেন ৬১.৬ শতাংশ মানুষ। বিপক্ষে ভোট দিয়েছেন ৩৮.৪ শতাংশ।

Updated By: Nov 15, 2017, 02:30 PM IST
সমকামি বিয়ের পক্ষে রায় অস্ট্রেলিয়ার নাগরিকদের
ছবি-এএফপি

নিজস্ব প্রতিবেদন: সমকামি বিয়েকে আইনসিদ্ধ করতে এক ধাপ এগোল অস্ট্রেলিয়া। সরকারি সংস্থার সমীক্ষায় সমকামি বিয়ের পক্ষে মত দিলেন ৬২ শতাংশ মানুষ।

দেশে সমকামি বিবাহ আইনসিদ্ধ করা উচিত কি না জানতে চেয়ে গত ২ মাস ধরে সমীক্ষা চালাচ্ছিল অস্ট্রেলিয়া ব্যুরো অফ স্ট্যাটিস্টিকস। ডাকযোগে আয়োজিত এই সমীক্ষায় যোগদান করেছিলেন সেদেশের জনসংখ্যার ৮০ শতাংশ। সমীক্ষার ফল বেরোতে দেখা যায়, সমকামি বিয়ের পক্ষে মত দিয়েছেন ৬১.৬ শতাংশ মানুষ। বিপক্ষে ভোট দিয়েছেন ৩৮.৪ শতাংশ।

আরও পড়ুন- ‘দেশে কোনও সামরিক অভ্যুত্থান হয়নি’, স্পষ্ট করলেন জিম্বাবয়ের সেনা অধিকর্তা

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল এই রায়কে স্বাগত জানিয়ে বলেছেন, "অস্ট্রেলিয়ার বহু মানুষ বিবাহ সাম্যের পক্ষে সমর্থন জানিয়েছেন। ভালবাসা, দায়বদ্ধতা এবং সদর্থকতার প্রতি সম্মতি জানিয়েছেন দেশের নাগরিকরা।"

আরও পড়ুন- চিন-কে 'লক্ষ্মণ রেখা'য় ঘিরতে চাইছে ভারত!

বুধবার সমীক্ষার ফল প্রকাশ্যে আসতে হাজার হাজার মানুষ পথে নামেন। অন্যদিকে সমকামি বিবাহের বিরোধী অস্ট্রেলিয়ার সেনেটর এরিক আবেজ বলেন, "গণতন্ত্রে তুমি জিতেছো মানে এই নয় যে তুমি সব কিছু গুঁড়িয়ে দেবে।" বিরোধীরাও এই রায়কে স্বাগত জানিয়েছে। এখন শুধু পার্লামেন্টে বিল পাস হওয়ার অপেক্ষা দিন গুনছেন সমকামিরা।

.