ওবামার সঙ্গে আলাপচারিতায় নিজের রাজনৈতিক ও প্রশাসনিক জীবনের মিল খুঁজে পেলেন মোদী

একান্ত আলাপচারিতায় একে অপরের রাজনৈতিক ও প্রশাসনিক জীবনে বহু মিল খুঁজে পেলেন মোদী এবং ওবামা। হোয়াইট হাউসে গতকাল প্রেসিডেন্ট ওবামার সঙ্গে নৈশভোজের বৈঠকে মিলিত হন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, নবরাত্রির উপোস থাকায় একগ্লাস জল ছাড়া মোদী কিছুই খাননি। তবে নব্বই মিনিটের আলোচনায় দুজনেই নিজেদের রাজনৈতিক ও প্রশাসনিক জীবনের অভিজ্ঞতা ভাগ করে নেন। দেখা যায়, ভারতে মোদী ও মার্কিন যুক্তরাষ্ট্রে ওবামার রাজনৈতিক এবং প্রশাসনিক অভিজ্ঞতায় অদ্ভূত রকমের মিল। এছাড়া আগামী দিনে ভারত-মার্কিন কৌশলগত সম্পর্ক শক্তিশালী করার বিষয়ে একমত হন দুজনেই। আজ সরকারিভাবে বৈঠক করবেন দুই রাষ্ট্রপ্রধান। তারপর দুজনের তরফে যৌথ সাংবাদিক সম্মেলন করা হবে।    

Updated By: Sep 30, 2014, 10:27 AM IST
ওবামার সঙ্গে আলাপচারিতায় নিজের রাজনৈতিক ও প্রশাসনিক জীবনের মিল খুঁজে পেলেন মোদী

ব্যুরো: একান্ত আলাপচারিতায় একে অপরের রাজনৈতিক ও প্রশাসনিক জীবনে বহু মিল খুঁজে পেলেন মোদী এবং ওবামা। হোয়াইট হাউসে গতকাল প্রেসিডেন্ট ওবামার সঙ্গে নৈশভোজের বৈঠকে মিলিত হন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, নবরাত্রির উপোস থাকায় একগ্লাস জল ছাড়া মোদী কিছুই খাননি। তবে নব্বই মিনিটের আলোচনায় দুজনেই নিজেদের রাজনৈতিক ও প্রশাসনিক জীবনের অভিজ্ঞতা ভাগ করে নেন। দেখা যায়, ভারতে মোদী ও মার্কিন যুক্তরাষ্ট্রে ওবামার রাজনৈতিক এবং প্রশাসনিক অভিজ্ঞতায় অদ্ভূত রকমের মিল। এছাড়া আগামী দিনে ভারত-মার্কিন কৌশলগত সম্পর্ক শক্তিশালী করার বিষয়ে একমত হন দুজনেই। আজ সরকারিভাবে বৈঠক করবেন দুই রাষ্ট্রপ্রধান। তারপর দুজনের তরফে যৌথ সাংবাদিক সম্মেলন করা হবে।    

দেশের মানুষ ভোটব্যাঙ্কের রাজনীতি প্রত্যাখ্যান করেছে।  নিউ ইয়র্কে কাউন্সিল ইন ফরেন রিলেশন্সে বক্তব্য রাখতে গিয়ে একথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর মতে,  পাইয়ে দেওয়ার রাজনীতি ছেড়ে এবারে সত্যিকারের উন্নয়ন চাইছে যুবপ্রজন্ম। সেকারণেই প্রায় তিন দশক বাদে দেশে সংখ্যাগরিষ্ঠ স্থায়ী সরকারের পক্ষে মত দিয়েছেন তাঁরা।

ভারতীয় মুসলিমদের হাতেই ব্যর্থ হবে আলকায়দার সন্ত্রাসবাদ। নিউইর্য়কের কাউন্সিল অন ফরেন রিলেশন্স-এ বক্তব্য রাখতে গিয়ে মন্তব্য করলেন নরেন্দ্র মোদী। ভারত সন্ত্রাসবাদের ভুক্তভোগী হলেও তা বাইরে থেকে আমদানি করা হয়েছে বলে মন্তব্য করেন তিনি।সীমান্ত সমস্যা সত্বেও চিনের সঙ্গে সম্পর্কের উন্নতিতে তত্‍পর মোদী সরকার। নিউইর্য়কের কাউন্সিল অন ফরেন রিলেশন্স-এ বক্তব্য রাখতে গিয়ে মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশের উন্নয়নে তাঁর সরকার সব প্রতিবেশিদের সঙ্গেই সুসম্পর্ক রক্ষায় আগ্রহী বলেও জানান তিনি। ভারতীয় রেলে সরাসরি বিদেশি বিনিয়োগের আহ্বান জানিয়ে এলেন নরেন্দ্র মোদী।  নিউইর্য়কের কাউন্সিল অন ফরেন রিলেশন্স-এ তিনি বলেন, রেলে সরাসরি বিনিয়োগের জন্য দরজা খুলে দিয়েছে তাঁর সরকার

উন্নয়নের লক্ষ্যে সরকারি নিয়ম কানুন শিথিল করার সওয়ার করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  নিউইর্য়কের কাউন্সিল অন ফরেন রিলেশন্সে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, কঠোর নিয়ম কানুনের জেরে অনেক সময়ই উন্নয়ন থমকে থাকে। সেক্ষেত্রে সরকারি নিয়ম বোঝা হয়ে দাঁড়ায় বলে মন্তব্য করেন তিনি।  হোয়াইট হাউসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে স্বাগত জানালেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। আজ বারাক ওবামার সঙ্গে দেখা করতে ওয়াশিংটন পৌছেন মোদী। হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্টের আমন্ত্রণে নৈশভোজ যোগ দেন তিনি।সেখানেই প্রথমবার দেখা হয় দুই রাষ্ট্র প্রধানের।

ম্যাডিসন স্কোয়ার গার্ডেনে ভাষণের পর সোমবারই নিউইয়র্ক থেকে ওয়াশিংটন যান নরেন্দ্র মোদী। ওয়াশিংটনের অ্যান্ড্রু এয়ার ফোর্স বেসে নরেন্দ্র মোদীকে স্বাগত জানান মার্কিন উপ বিদেশ সচিব বিল বার্নস। গত শুক্রবার পাঁচ দিনের মার্কিনসফরে নিউইয়র্ক পৌছন মোদী। আগামি দুদিন তিনি থাকবেন ওয়াশিংটনে। সোমবার ওয়াশিংটনে মোদীর যাওয়ার রাস্তার দু পাশে ভিড় জমিয়েছিলেন প্রবাসী ভারতীয়রা। তাদের অনেককেই মোদীর সমর্থনে স্লোগান দিতে শোনা যায়। ইসলামিক স্টেট জঙ্গিদের সন্ত্রাস নিয়ে মোদীর সঙ্গে কথা বললেন ইজরায়েলের প্রেসিডেন্ট বিনিয়ামিন নেতানইয়াহু। গত এক দশকে ভারত এবং ইজরায়েল, এই দুই দেশের প্রধানমন্ত্রীর এটাই প্রথম বৈঠক। পশ্চিম এশিয়ার পরিস্থিতি সম্পর্কে জানতেই মোদী নেতানইয়াহুর সঙ্গে আলোচনা করেন বলে জানান বিদেশ দফতরের মুখপাত্র সৈয়দ আকবরউদ্দি

.