National Cancer Awareness Day 2021: ভারতের মতো দেশে ক্যানসার নিয়ে সচেতনতা সব চেয়ে জরুরি

হু-র মতে, সারা পৃথিবীতে প্রচুর মানুষ ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান।

Updated By: Nov 7, 2021, 02:45 PM IST
National Cancer Awareness Day 2021: ভারতের মতো দেশে ক্যানসার নিয়ে সচেতনতা সব চেয়ে জরুরি

নিজস্ব প্রতিবেদন: আজ, ৭ নভেম্বর National Cancer Awareness Day পালিত হচ্ছে। ক্যানসারের মতো একটি রোগের বিষয়ে মানুষের সচেতনতা তৈরি করতেই এই দিন উদযাপন।

ভারতে দিনটি পালনের গভীর তাৎপর্য। এ দেশে প্রতি বছর প্রায় ১০ লক্ষেরও বেশি মানুষের ক্যানসার-আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়। ২০১৪ সালে দিনটি প্রথম পালন করা হয় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনের উদ্যোগে। 

আরও পড়ুন: Coronavirus: দেশে মারণ ক্ষমতা বৃদ্ধি করোনার, সংক্রমণ কমলেও বাড়ল মৃত্যু

কেন ৭ নভেম্বর দিনটিই ক্যানসার সচেতনতা দিবস হিসেবে পালনের জন্য বেছে নেওয়া হল? এর পিছনে তাৎপর্যপূর্ণ কারণ রয়েছে। ক্যানসার নিরাময়ে রেডিয়ো থেরাপির প্রভূত অবদান। এ হেন রেডিয়ো থেরাপির উদ্ভাবন সম্ভব হয় মাদার কুরির আবিষ্কারের জেরে। ৭ নভেম্বর এই নোবেলজয়ী বিজ্ঞানীর জন্মদিন।

ভারতের মতো দেশে এই ধরনের রোগের ঠিক সময়ে চিকিৎসা শুরু করার ব্যাপারে সচেতনতার সত্যিই অভাব আছে। ঠিক সয়ে রোগ শনাক্তকরণ ও তার চিকিৎসা শুরু করলে ক্যানসারকে অনেকটাই নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

হু-র মতে, সারা পৃথিবীতে প্রচুর মানুষ ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান। ফুসফুসে ক্যানসার, কোলন ক্যানসার এবং লিভার, স্টম্যাক, ব্রেস্ট ক্যানসার হল সব চেয়ে সাধারণ ক্যানসার। যার জেরে এ দেশে প্রতিবছর লক্ষ লক্ষ মানুষ মারা যান।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Dengue: রাজ্যে বাড়ছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা, নজরে ৩ জেলা

.