Nawaz Sharif Return: অবশেষে দেশে ফিরছেন প্রাক্তন প্রধানমন্ত্রী, আদালতে গ্রেফতারির বিরুদ্ধে বিশেষ আবেদন

চার বছর পর নিজের দেশ পাকিস্তানে ফিরছেন নওয়াজ শরিফ। বহু মামলায় সাজাপ্রাপ্ত ও অভিযুক্ত নওয়াজ শরিফ চিকিৎসার জন্য ব্রিটেনে গেলেও চার বছর ফিরে আসেননি। ৭৩ বছর বয়সী নওয়াজ শরীফ আল-আজিজিয়া এবং অ্যাভেনফিল্ড মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন।

Updated By: Oct 19, 2023, 12:04 PM IST
Nawaz Sharif Return: অবশেষে দেশে ফিরছেন প্রাক্তন প্রধানমন্ত্রী, আদালতে গ্রেফতারির বিরুদ্ধে বিশেষ আবেদন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আগামী শনিবার দেশে ফিরতে পারেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। কিন্তু তার আগেই ইসলামাবাদ হাইকোর্টে প্রতিরক্ষামূলক জামিনের আবেদন করেছেন নওয়াজ শরিফের আইনজীবীরা। নওয়াজের আইনজীবীরা আদালতে দাবি করেছেন যে নওয়াজ শরিফ পাকিস্তানে পৌঁছালে তাঁকে গ্রেফতার না করার জন্য আদালত কর্তৃপক্ষকে নির্দেশ দিতে হবে।

চার বছর পর নিজের দেশ পাকিস্তানে ফিরছেন নওয়াজ শরিফ। বহু মামলায় সাজাপ্রাপ্ত ও অভিযুক্ত নওয়াজ শরিফ চিকিৎসার জন্য ব্রিটেনে গেলেও চার বছর ফিরে আসেননি।

আরও পড়ুন: Isreal Palestine Conflict: হামাস যেন না পায়; গাজাকে ১০ কোটি ডলার দেওয়ার কথা বলেও হুঁশিয়ারি বাইডেনের

নওয়াজ শরীফ কোন কোন মামলায় দোষী?

৭৩ বছর বয়সী নওয়াজ শরীফ আল-আজিজিয়া এবং অ্যাভেনফিল্ড মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন। এ ছাড়া তোশাখানা মামলায় নওয়াজকে পলাতক অপরাধী ঘোষণা করা হয়েছে। ইসলামাবাদের একটি আদালতে এই তোশাখানা মামলা চলছে। ২০১৯ সালে নওয়াজ শরীফ যখন চিকিৎসার জন্য ব্রিটেনে যান, তখন তিনি এই মামলায় জামিন পান।

আদালতে নওয়াজ শরিফের আবেদন

পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএলএন) প্রধান চার বছর ব্রিটেনে থাকার পর ২১ অক্টোবর পাকিস্তানে ফিরতে চলেছেন। পিটিশন অনুযায়ী, নওয়াজ শরীফ আদালতে আত্মসমর্পণের আগে সুরক্ষামূলক জামিনের আবেদন করেছেন। পিটিশনে দাবি করা হয়েছে যে ইসলামাবাদ হাইকোর্ট যেন কর্তৃপক্ষকে নির্দেশ যে নওয়াজ শরিফকে বিমানবন্দরে গ্রেফতার না করা হয় এবং তিনি আদালতে আত্মসমর্পণ করতে পারেন।

আরও পড়ুন: Israel Palestine Conflict: রাগের বশে ৯/১১-র পর যে ভুল আমরা করেছিলাম সেটা করবেন না, নেতেনিয়াহুকে হুঁশিয়ারি বাইডেনের

এই কারণে এখনও ফেরেননি নওয়াজ

আবেদনে আরও বলা হয়েছে যে নওয়াজ শরিফ স্বাস্থ্যগত সমস্যার কারণে সময়মতো পাকিস্তানে ফিরতে পারেননি এবং কোভিড -১৯ মহামারীর কারণে তার স্বাস্থ্য সমস্যা আরও বেড়েছে। আইনজীবীরা আরও বলেছেন যে নওয়াজ শরীফ এখনও পুরোপুরি সুস্থ নন, তবে পাকিস্তান যখন অর্থনীতি এবং অন্যান্য দিকে সবচেয়ে খারাপ পর্যায়ের মধ্য দিয়ে যাচ্ছে, তখন তিনি দেশে ফিরছেন।

উল্লেখ্য, ন্যায়বিচারের স্বার্থে নওয়াজ শরীফের পক্ষ থেকে প্রতিরক্ষামূলক জামিন মঞ্জুর করার জন্য আদালতে আবেদন করা হয়েছে। আগামী দুই দিনের মধ্যে ইসলামাবাদ হাইকোর্টে তার আবেদনের শুনানি হতে পারে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.