দেশে ফিরবেন Nawaz Sharif! কূটনৈতিক পাসপোর্ট দেবেন প্রধানমন্ত্রী Shehbaz Sharif

শরিফকে আল-আজিজিয়া মিলস দুর্নীতি মামলায় জামিন দেওয়া হয়।

Updated By: Apr 13, 2022, 10:10 AM IST
দেশে ফিরবেন Nawaz Sharif! কূটনৈতিক পাসপোর্ট দেবেন প্রধানমন্ত্রী Shehbaz Sharif

নিজস্ব প্রতিবেদন: মঙ্গলবার পাকিস্তানের নবনির্বাচিত প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ (Pakistan Prime Minister Shehbaz Sharif) তার ভাই এবং প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে (Nawaz Sharif) অবিলম্বে কূটনৈতিক পাসপোর্ট ইস্যু করার নির্দেশ দিয়েছেন বলে জানা গেছে। 

পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ঈদের পর কূটনৈতিক পাসপোর্ট নিয়ে দেশে ফিরবেন বলে সূত্র মারফত জানা গেছে। যদিও আদালতের সাজা বহাল থাকায় দেশে ফেরার পর নওয়াজ শরিফকে সরাসরি কারাগারে যেতে হবে।

শেহবাজ শরীফ দেশের নতুন প্রধানমন্ত্রী হওয়ার পরেই তার দাদা এবং তিনবারের প্রধানমন্ত্রী শরীফের প্রত্যাশিত প্রত্যাবর্তন নিয়ে শুরু হয়েছে বিতর্ক। 

যদিও পিএমএল-এন সাংসদ জাভেদ লতিফ দাবি করেছেন যে মে মাসের প্রথম সপ্তাহে ঈদের পরে শরীফ দেশে ফিরবেন কিন্তু পার্টির মুখপাত্র জানিয়েছেন যে শরিফের প্রত্যাবর্তনের বিষয়ে কিছুই চূড়ান্ত নয় যতক্ষণ না ডাক্তাররা তাঁকে ভ্রমণের উপযুক্ত ঘোষণা করছেন। 

পানামা পেপারস মামলায় ২০১৭ সালের জুলাইয়ে সুপ্রিম কোর্ট পদচ্যুত করে নওাজকে। এরপরেই প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের সরকার শরীফের বিরুদ্ধে বেশ কয়েকটি দুর্নীতির মামলা চালু করে।

২০১৯ সালের নভেম্বরে, লাহোর হাইকোর্ট তাকে চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দেয় চার সপ্তাহের জন্য। এরপরেই শরীফ লন্ডনে চলে যান।

আরও পড়ুন: "গণহত্যা" চালাচ্ছে Russia, মুছে দিতে চায় Ukraine-কে, দাবি Joe Biden-র

তিনি লাহোর হাইকোর্টে পাকিস্তানে ফিরে যাওয়ার বিষয়ে প্রতিশ্রুতি দেন। তিনি বলেন চার সপ্তাহের মধ্যে অথবা ডাক্তার তাঁকে সুস্থ ঘোষণা করলেই, আইন ও ন্যায়বিচারের প্রক্রিয়ার মুখোমুখি হওয়ার জন্য তিনি পাকিস্তান ফিরবেন।

শরিফকে আল-আজিজিয়া মিলস দুর্নীতি মামলায় জামিন দেওয়া হয়। এই মামলায় তিনি লাহোরের কোট লাখপত কারাগারে সাত বছরের কারাদণ্ড ভোগ করছিলেন। এছাড়াও তোষাখানা মামলায় তাকে অপরাধী ঘোষণা করেছেন আদালত।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.