হিন্দু রাষ্ট্র নয়, নেপাল ধর্মনিরপেক্ষ রাষ্ট্রই থাকছে

পার্লামেন্টে ভোটাভুটির পর হিন্দু রাষ্ট্র নয়, নেপাল ধর্মনিরপেক্ষ রাষ্ট্র হিসেবেই থেকে যাচ্ছে। ৬০১ সদস্যের গণপরিষদের সদস্যদের মধ্যে দুই তৃতীয়াংশরও ভোট পড়ল ধর্মনিরেপক্ষ রাষ্ট্রের দিকে। সেই সঙ্গে প্রস্তাবিত নতুন সংবিধানে হিন্দু রাষ্ট্রে পরিণত হওয়ার প্রস্তাব বাতিল হয়ে গেল।

Updated By: Sep 14, 2015, 08:52 PM IST
হিন্দু রাষ্ট্র নয়, নেপাল ধর্মনিরপেক্ষ রাষ্ট্রই থাকছে

ওয়েব ডেস্ক: পার্লামেন্টে ভোটাভুটির পর হিন্দু রাষ্ট্র নয়, নেপাল ধর্মনিরপেক্ষ রাষ্ট্র হিসেবেই থেকে যাচ্ছে। ৬০১ সদস্যের গণপরিষদের সদস্যদের মধ্যে দুই তৃতীয়াংশরও ভোট পড়ল ধর্মনিরেপক্ষ রাষ্ট্রের দিকে। সেই সঙ্গে প্রস্তাবিত নতুন সংবিধানে হিন্দু রাষ্ট্রে পরিণত হওয়ার প্রস্তাব বাতিল হয়ে গেল।

বিশ্বের একসময়কার একমাত্র হিন্দু রাষ্ট্র থেকে ২০০৮ সালের মে মাসে ধর্মনিরপেক্ষ রাষ্ট্রে পরিণত হয়েছিল নেপাল। রাজতন্ত্রের সমর্থক রাষ্ট্রীয় প্রজাতন্ত্র পার্টি-নেপাল এর চেয়ারম্যান কামাল থাপা এবং রাষ্ট্রীয় প্রজাতন্ত্র পার্টির অমরিত বোহোরা সংবিধানে নেপালকে ধর্মনিরপক্ষ থেকে ফের হিন্দু রাষ্ট্রে পরিণত করার দাবি জানান। এই বিষয়ে গণপরিষদের ৬০১ সদস্যের মত জানতে চাওয়া হলে মাত্র ২১ জন ভোটের পক্ষে মত দেন। গণপরিষদের নিয়ম অনুযায়ী, কোনো প্রস্তাবে ভোট করতে হলে অন্তত ৬১ সদস্যের অনুমতি প্রয়োজন হয়।

বেশ কিছু হিন্দুবাদী সংগঠন গেরুয়া পতাকা হাতে নেপাল পার্লামেন্টের বাইরে বিক্ষোভ দেখায়।

 

.