Durga Puja 2022: নিউ জার্সি যেন মিনি কলকাতা, প্য়ান্ডেলে-প্য়ান্ডেলে পুজোর জাঁকজমক!

মাত্র কুড়িটি পরিবার নিয়ে শুরু হয়েছিল এই পুজোর ভাবনা।  ঠিক করলেন নিজেরাই হাতেকলমে বানিয়ে নেবেন মায়ের প্রতিমা। যামিনী রায়ের আদলে শোলার দিয়ে তৈরী হল ঠাকুর। প্রায় দেড়শ জন লোকের উপস্থিতিতে নিউ জার্সির এই প্রচেষ্টা যে আগমনেই সকলকেই তাঁক লাগিয়ে দিয়েছিল সে বিষয়ে সন্দেহ নেই। পুজোর পাশাপাশি পেটপুজোরও রয়েছে এলাহী আয়োজন। বাসন্তী পোলাও, মোচার চপ, পাঁঠার মাংস, ধোকার ডালনাসহ আরও কত কি! আসর জমাতে থাকছে ফকির ব্যান্ড। 

Updated By: Sep 28, 2022, 07:07 PM IST
Durga Puja 2022: নিউ জার্সি যেন মিনি কলকাতা, প্য়ান্ডেলে-প্য়ান্ডেলে পুজোর জাঁকজমক!

ঋতুর্পণা ভট্টাচার্য: আমেরিকার মাটিতে পুজো পরিক্রমার মানেই নিউ জার্সি। এখানে দুর্গাপুজো ঠিক কলকাতারই মত। বাড়ির কাছাকাছি বিভিন্ন জায়গায় একেবারে প্যান্ডেল বেঁধে ধুমধাম করে পালিত হয় দুর্গাপুজো। এই কটা দিন রীতিমত দল বেঁধে ঠাকুরও দেখতে বেড়িয়ে পড়েন প্রবাসীরা। গত দু’বছর অতিমারির কারনে পুজোর চমকে খানিক ভাঁটা পড়েছিল। তবে এবছর পুরো উদ্যমে নতুন করে শুরু হচ্ছে বহু পুজো। নতুন শুরু হওয়া পুজোগুলির মধ্যে ‘ত্রিনয়নী’-র এই বছরের উদ্যোগ বেশ অভিনব।

আরও পড়ুন: Durga Puja 2022 : গার্ড মুলারের দেশে শারদীয়ার উন্মাদনা! কেমন চলছে উমা-র আরাধনা? দেখে নিন

মাত্র কুড়িটি পরিবার নিয়ে শুরু হয়েছিল এই পুজোর ভাবনা। তবে শুরুতেই এত অল্প সময়ের মধ্যে প্রতিমা জোগাড় করা ছিল মুশকিল। তাই ঠিক করলেন নিজেরাই হাতেকলমে বানিয়ে নেবেন মায়ের প্রতিমা। যামিনী রায়ের আদলে শোলার দিয়ে তৈরী হল ঠাকুর। প্রায় দেড়শ জন লোকের উপস্থিতিতে নিউ জার্সির এই প্রচেষ্টা যে আগমনেই সকলকেই তাঁক লাগিয়ে দিয়েছিল সে বিষয়ে সন্দেহ নেই। অন্যদিকে রয়েছে মৈত্রী এসোসিয়েশন অফ আমেরিকার পুজো | কুমোরটুলি থেকে নতুন প্রতিমা ইতিমধ্যেই পৌছে গিয়েছে গন্ত্যবে। পুজোর প্রস্তুতি তুঙ্গে। পুজোর পাশাপাশি পেটপুজোরও রয়েছে এলাহী আয়োজন। বাসন্তী পোলাও, মোচার
চপ, পাঁঠার মাংস, ধোকার ডালনাসহ আরও কত কি! আসর জমাতে থাকছে ফকির ব্যান্ড। কচিকাঁচাদের মাতৃবন্দনাসহ থাকবে নানান সাংস্কৃতিক অনুষ্ঠানের, বৈঠকি আড্ডার আয়োজন।

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

এছাড়াও ‘উৎসব’, ‘আইসিসি’, ‘আলোর বেনু’, ‘আগমনী’, ‘বঙ্গবাসী’, ইত্যাদি নানান পুজোয় মেতে ওঠে গার্ডেন স্টেট। যদি একটু পুরনো পুজোর কথায় আসি। যেমন, এবছর গার্ডেন স্টেট কালচারাল এসোসিয়েশন (GSCA)-এর পুজোতে থাকছে ইমন এবং পিউর গান। কত্থকের ডালি নিয়ে হাজির অর্চনা যোগলেকর। থাকছেন বেনি দয়ালও। সঙ্গে শপিং স্টল, কুমারী পুজো, ভোগ এগুলোতো থাকছেই। গার্ডেন স্টেট পুজো কমিটি (GSPC)-এর পুজোয় নতুন চমক জিৎ গাঙ্গুলি আর অন্বেষার জন্য অধীর আগ্রহে সবাই। ‘হোক পেটপুজো’ এই শ্লোগানে দারুন মেনু আয়োজন থাকছে পুজোর দিনগুলোতে। পুজোর দিনগুলোতে হরেক রকম স্টল, ভোগ, সমাজসেবা সবেতেই নিজের জায়গা করে নিয়েছে এই পুজো। সবশেষে যে পুজোর কথা না বললে নিউ জার্সির পুজো  সম্পূর্ণই হতে চায় না তা হল, কল্লোলের পুজো। আনারসের চাটনি এবং ডিম কষা এই পুজোর সিগনেচার ডিশ। এছাড়াও ইয়ং অ্যডাল্ট কালচারাল ভারত সেবাশ্রম, আদ্যাপীঠ, আনন্দ মন্দির এদের সাবেকি পুজোও এই কটাদিন একেবারে জমিয়ে রাখে সকলকে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.