জামাত নেতা মতিউর নিজামির মৃত্যুদণ্ড

জামাত নেতা মতিউর রহমান নিজামির মৃত্যুদণ্ডের আদেশ দিল বাংলাদেশের ট্রাইব্যুনাল আদালত। ২০৪ পাতার রায়ে আজ নিজামির মৃত্যুদণ্ডের আদেশ দেয় আদালত। ষোলটির মধ্যে আটটি  মামলায় দোষী সাব্যস্ত হয় নিজামি। খুন, ধর্ষণ সহ একাধিক অভিযোগ রয়েছে নিজামির বিরুদ্ধে।

Updated By: Oct 29, 2014, 03:24 PM IST
জামাত নেতা মতিউর নিজামির মৃত্যুদণ্ড

ওয়েব ডেস্ক: জামাত নেতা মতিউর রহমান নিজামির মৃত্যুদণ্ডের আদেশ দিল বাংলাদেশের ট্রাইব্যুনাল আদালত। ২০৪ পাতার রায়ে আজ নিজামির মৃত্যুদণ্ডের আদেশ দেয় আদালত। ষোলটির মধ্যে আটটি  মামলায় দোষী সাব্যস্ত হয় নিজামি। খুন, ধর্ষণ সহ একাধিক অভিযোগ রয়েছে নিজামির বিরুদ্ধে।

উলফার জন্য আমদানি করা চট্টগ্রামের দশ ট্রাক অস্ত্র মামলায় ইতিমধ্যেই তার মৃত্যুদণ্ডের নির্দেশ দিয়েছে আদালত। ২০১০ সালে মানবতাবিরোধী অপরাধে তাকে গ্রেপ্তার করা হয়। ২০১৩-র মে মাসে ট্রাইব্যুনালে  শুরু হয় নিজামির বিচার। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় জামাতে ইসলামির ছাত্র সংগঠন ইসলামি ছাত্র সংঘর প্রধান ছিল নিজামি। একসময়ের  মন্ত্রী  নিজামিই বাংলাদেশের চতুর্থ রাজনীতিবিদ, যাকে যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ড দেওয়া হল।

ট্রাইব্যুনালে নিজামীর বিরুদ্ধে আনা মানবতাবিরোধী অপরাধের ১৬টি অভিযোগের মধ্যে বুদ্ধিজীবী হত্যাকাণ্ডে সংশ্লিষ্টতাসহ আটটি অভিযোগ প্রমাণিত হয়েছে। এর মধ্যে ১, ৩, ৭ ও ৮ নম্বর অভিযোগে তাঁকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। ২, ৪, ৬ ও ১৬ নম্বর অভিযোগে নিজামীকে মৃত্যুদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল। প্রমাণিত না হওয়ায় বাকি আটটি অভিযোগ থেকে তাঁকে মুক্তি দেওয়া হয়।

.