ক্যান্সার থেকে প্লাস্টিক বর্জ্য, ক্লিক রসায়নে সব সমস্যার সহজ সমাধানে নোবেল তিন বিজ্ঞানীর

বৃহস্পতিবার সাহিত্যের নোবেল পুরস্কার দেওয়া হবে। ২০২২ সালের নোবেল শান্তি পুরস্কার শুক্রবার এবং অর্থনীতি পুরস্কার সোমবার ঘোষণা করা হবে। ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনার (প্রায় ৯০০,০০০ ডলার) নগদ পুরস্কার দেওয়া হয়। ১০ ডিসেম্বর তুলে দেওয়া হবে এই পুরষ্কার। 

Updated By: Oct 6, 2022, 04:11 PM IST
ক্যান্সার থেকে প্লাস্টিক বর্জ্য, ক্লিক রসায়নে সব সমস্যার সহজ সমাধানে নোবেল তিন বিজ্ঞানীর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ক্লিক রসায়ন এবং জৈব-অর্থোগোনাল প্রতিক্রিয়া রসায়নকে কার্যকারিতার যুগে নিয়ে গেছে। স্টকহোমে রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেস জানিয়েছে, ‘অণু তৈরির জন্য একটি উদ্ভাবনী হাতিয়ার’ বিকাশের জন্য ২০২২ সালের রসায়নে নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে ক্যারোলিন আর. বার্টোজি, মর্টেন মেলডাল এবং কে. ব্যারি শার্পলেসকে। নোবেল বিজয়ীদেরকে ক্লিক কেমিস্ট্রি এবং বায়োর্থোগোনাল কেমিস্ট্রিতে কাজের জন্য পুরস্কৃত করা হচ্ছে বলে জানানো হয়েছে একাডেমির তরফে। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ক্যারোলিন বার্টোজি, ক্লিক রসায়নকে একটি নতুন মাত্রায় নিয়ে গেছেন এবং জীবন্ত প্রাণীর উপর এর ব্যবহার শুরু করেছেন। কোষের স্বাভাবিক রসায়ন ব্যাহত না করেই তার বায়োর্থোগোনাল প্রতিক্রিয়া ঘটে।

ব্যারি শার্পলেস এবং মর্টেন মেলডাল রসায়নের একটি কার্যকরী রূপের ভিত্তি স্থাপন করেছেন যা ক্লিক কেমিস্ট্রি। যেখানে আণবিক বিল্ডিং ব্লকগুলি দ্রুত এবং দক্ষতার সঙ্গে একত্রিত হয়।

আমেরিকান প্রফেসর শার্পলেস যখন স্ক্রিপস রিসার্চে কাজ করেন। মেলডাল কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক।

২০২২ সালের রসায়নে নোবেল পুরষ্কার আসলে কঠিন প্রক্রিয়াগুলিকে সহজ করার বিষয়ে দেওয়া হয়েছে। ক্লিক রসায়ন এবং বায়োর্থোগোনাল প্রতিক্রিয়া রসায়নকে কার্যকারিতার যুগে নিয়ে গিয়েছে বলে জানিয়েছে একাডেমি।

ক্লিক কেমিস্ট্রি ফার্মাসিউটিক্যালস উন্নয়ন, ডিএনএ ম্যাপিং এবং আরও উপযুক্ত উপকরণ তৈরির জন্য ব্যবহার করা হয়। বায়োর্থোগোনাল প্রতিক্রিয়া ব্যবহার করে, গবেষকরা ক্যান্সার ফার্মাসিউটিক্যালস লক্ষ্যমাত্রা উন্নত করেছেন।

গত বছর এই পুরস্কারটি বিজ্ঞানী বেঞ্জামিন লিস্ট এবং ডেভিড ডব্লিউসি ম্যাকমিলানকে দেওয়া হয়েছিল। অণু তৈরির একটি উদ্ভাবনী এবং পরিবেশগতভাবে পরিচ্ছন্ন উপায় খুঁজে বের করার জন্য এই পুরস্কার দেওয়া হয়। নোবেল প্যানেল বলেছিল যে ‘ইতিমধ্যেই মানবজাতির প্রচুর উপকার হচ্ছে’।

 পড়ুন- বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

২০২২ সালের নোবেল পুরষ্কারের ঘোষণা সোমবার শুরু হয়েছিল। প্রথম দিনেই সুইডিশ বিজ্ঞানী সভান্তে পাবো নিয়ান্ডারথাল ডিএনএর বিভিন্ন দিক উন্মোচনের জন্য চিকিৎসাশাস্ত্রে পুরষ্কার পেয়েছেন। তাঁর গবেষণা আমাদের রোগ প্রতিরোধ ব্যবস্থার ক্ষেত্রে অনেক নতুন দিক খুলে দেবে।

মঙ্গলবার পদার্থবিজ্ঞানে যৌথভাবে এই পুরস্কার জিতেছেন তিন বিজ্ঞানী। ফরাসী অ্যালেইন অ্যাসপেক্ট, আমেরিকান জন এফ ক্লাজার এবং অস্ট্রিয়ান অ্যান্টন জেইলিংগার দেখিয়েছিলেন যে ক্ষুদ্র কণাগুলি আলাদা হয়ে গেলেও একে অপরের সঙ্গে একটি সংযোগ বজায় রাখতে পারে। এই ঘটনা যা কোয়ান্টাম এনট্যাঙ্গলমেন্ট নামে পরিচিত, যা বিশেষ কম্পিউটিং এবং তথ্য এনক্রিপ্ট করার জন্য ব্যবহার করা যেতে পারে।

বৃহস্পতিবার সাহিত্যের নোবেল পুরস্কার দেওয়া হবে। ২০২২ সালের নোবেল শান্তি পুরস্কার শুক্রবার এবং অর্থনীতি পুরস্কার সোমবার ঘোষণা করা হবে।

১০ মিলিয়ন সুইডিশ ক্রোনার (প্রায় ৯০০,০০০ ডলার) নগদ পুরস্কার দেওয়া হয়। ১০ ডিসেম্বর তুলে দেওয়া হবে এই পুরষ্কার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.