করোনা থাবা কিমের দেশেও, মেনে নিয়ে মৃত্যু সংখ্যা প্রকাশ উত্তর কোরিয়ার

২০২০ সাল থেকে এখনও পর্যন্ত, একটিও করোনা কেসের কথা স্বীকার করেনি উত্তর কোরিয়া। এই প্রথম স্বীকারোক্তি আসায় অবাক হয়েছে বিশ্বের বাকি দেশগুলিও।

Updated By: May 13, 2022, 01:13 PM IST
করোনা থাবা কিমের দেশেও, মেনে নিয়ে মৃত্যু সংখ্যা প্রকাশ উত্তর কোরিয়ার
ফোটো- টুইটার

নিজস্ব প্রতিবেদন: উত্তর কোরিয়া 'প্রথম' কোভিড কেসের বিষয়ে ঘোষণা করল বৃহস্পতিবার৷ সেদেশের 'সুপ্রিম লিডার' কিম জং উন লকডাউনও ঘোষণা করে দিয়েছে। গুরুতর জরুরি অবস্থার উল্লেখ করে বিধিনিষেধ আরোপ করেছে তিনি। ২০২০ সাল থেকে এখনও পর্যন্ত, একটিও করোনা কেসের কথা স্বীকার করেনি উত্তর কোরিয়া। এই প্রথম স্বীকারোক্তি আসায় অবাক হয়েছে বিশ্বের বাকি দেশগুলিও। 

পিয়ংইয়ং-এ জ্বরে আক্রান্ত রোগীদের নমুনায় 'ওমিক্রন BA.2 ভেরিয়েন্ট মিলেছে বলে জানা গিয়েছে। তবে কতজন আক্রান্ত হয়েছে সে পরিসংখ্যান প্রকাশ করা হয়নি। প্রসঙ্গত, করোনা ভাইরাসের ভ্যাকসিন কর্মসূচি প্রত্যাখ্যান করেছে উত্তর কোরিয়া। বিভিন্ন দেশ যখন তাদের ভ্যাকসিন সরবরাহ করতে চেয়েছিল, তখন সেটি গ্রহণ করেনি দেশটি। এর পরিবর্তে সীমান্ত বন্ধ করে দিয়ে সংক্রমণ ঠেকানোর চেষ্টা করেছে উত্তর কোরিয়া। 

করোনা ভাইরাসের নতুন বিধি-নিষেধ আরোপ করার জন্য যে বৈঠক ডাকা হয়েছে সেখানে কিম জং-উনকে মাস্ক পরিহিত অবস্থায় দেখা গেছে। এই প্রথমবারের মতো তাকে রাষ্ট্রীয় টেলিভিশনে মাস্ক পরা অবস্থায় দেখা গিয়েছে। যদিও উত্তর কোরিয়া এই প্রথমবারের মতো করোনা ভাইরাসে মৃত্যুর খবর দিল। কিন্তু বিশেষজ্ঞরা মনে করেন সেখানে আগে থেকেই করোনা ভাইরাস সংক্রমণের অস্তিত্ব ছিল।

বৃহস্পতিবার কিম জং উন-সহ শীর্ষ কর্মকর্তারা করোনার বিষয়ে আলোচনার জন্য একটি পলিটব্যুরো বৈঠক করেন। তারপর ঘোষণা করা হয় যে তাঁরা 'সর্বোচ্চ জরুরি মহামারী প্রতিরোধ ব্যবস্থা' প্রয়োগ করবেন। ইতিমধ্যে শহর-গ্রামে কড়া লকডাউনের নির্দেশিকা পাঠানো হয়েছে বলে সে দেশের সংবাদমাধ্যম সূত্রে খবর।

আরও পড়ুন, Ranil Wickremesinghe: অস্থির শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন রনিল বিক্রমেসিঙ্ঘে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.