এ বার ৬০ মার্কিন কূটনীতিককে দেশ ছাড়া করল রাশিয়া

রাশিয়ার এই পদক্ষেপে তীব্র সমালোচনা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউজ জানিয়েছে, রাশিয়ার এমন প্রতিক্রিয়া প্রত্যাশিত। দৃঢ় হাতে পরিস্থিতির মোকাবিলা করবে মার্কিন যুক্তরাষ্ট্রও

Updated By: Mar 30, 2018, 12:58 PM IST
এ বার ৬০ মার্কিন কূটনীতিককে দেশ ছাড়া করল রাশিয়া

নিজস্ব প্রতিবেদন: সপ্তাহ ঘুরতে না ঘুরতেই ইটের জবাব পাটকেলে দিল রাশিয়া। বৃহস্পতিবার, ৬০ মার্কিন কূটনীতিককে দেশ ছাড়ার কথা জানিয়ে দিল ভ্লাদিমির পুতিনের সরকার। পাশপাশি বন্ধ করার নির্দেশ দেওয়া হয় সেন্ট পিটার্সবার্গে অবস্থিত মার্কিন দূতাবাসও। রাশিয়ার বিদেশমন্ত্রী সার্জেই ল্যাভরভ জানিয়েছেন, ভবিষ্যতে অন্যান্য দেশের সঙ্গে সমান সংখ্যক কূটনীতিক বিতাড়নের পদক্ষেপ করা হবে।

আরও পড়ুন- মাত্র ১০ সেকেন্ডেই ভেঙে পড়ল ১৫ তলা ভবন

রাশিয়ার এই পদক্ষেপে তীব্র সমালোচনা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউজ জানিয়েছে, রাশিয়ার এমন প্রতিক্রিয়া প্রত্যাশিত। দৃঢ় হাতে পরিস্থিতির মোকাবিলা করবে মার্কিন যুক্তরাষ্ট্রও। রাশিয়ার এই সিদ্ধান্তের পর দুই দেশের সঙ্গে কূটনীতিক সম্পর্ক আরও তলানিতে নামল বলে মনে করছেন কূটনীতিবিদরা।

আরও পড়ুন- কিমের পরমাণু নিরস্ত্রীকরণে আশ্বাস পেলেও বরফ গলছে না ট্রাম্পের

প্রসঙ্গত, সম্প্রতি স্ক্রিপাল কাণ্ডের জেরে ৬০ রুশ কূটনীতিককে দেশ ছাড়ার নির্দেশ দেয় ট্রাম্প প্রশাসন। সিয়াটলে মার্কিন নৌ ঘাঁটি থেকে অদূরে অবস্থিত রুশ দূতাবাসকে বন্ধ করে দেওয়া হয়। ওই রুশ কূটনীতিকদের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ তোলেন ডোনাল্ড ট্রাম্প।

আরও পড়ুন- নয়া প্রাইভেসি টুলস নিয়ে আসছে ফেসবুক, ক্ষমতা থাকবে ব্যবহারকারীদের হাতে

আন্তর্জাতিক কূটনীতিক বিশ্লেষকদের দাবি, দুই দেশের মধ্যে ঠান্ডা যুদ্ধ চলাকালীন বিশ্বজুড়ে এত সংখ্যক কূটনীতিককে বিতাড়নের ঘটনা ঘটেনি। এই মুহূর্তে স্ক্রিপাল কাণ্ডে  কার্যত একঘরে হয়ে পড়েছে রাশিয়া। ব্রিটেন আগেই ২৩ রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে। ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিও একই পদক্ষেপ করেছে। পালটা কূটনীতিক বহিষ্কারের পথে হাঁটল রাশিয়াও।

.