আফগানিস্তানে উন্মত্ত মার্কিন সেনার হত্যালীলা, ক্ষমা চাইলেন ওবামা

আফগানিস্তানে এক মার্কিন সেনার এলোপাথাড়ি গুলিতে ১৬ জন নিরীহ মানুষের মৃত্যুর ঘটনায় আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাইকে ফোন করে দুঃখপ্রকাশ করলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

Updated By: Mar 12, 2012, 11:57 AM IST

আফগানিস্তানে এক মার্কিন সেনার এলোপাথাড়ি গুলিতে ১৬ জন নিরীহ মানুষের মৃত্যুর ঘটনায় আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাইকে ফোন করে দুঃখপ্রকাশ করলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। আফগান সরকারের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, আফগানবাসীর কাছে গভীর সমবেদনা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। এবং ঘটনার তদন্ত করে দোষীকে কড়া শাস্তি দেওয়া হবে বলেও কারজাইকে জানিয়েছেন ওবামা। এর আগে ঘটনার প্রতিক্রিয়ায় ওবামা বলেন, ``এই ঘটনা আফগানবাসীদের কাছে মার্কিন সেনার মূল্যবোধের পরিচয় নয়। ঘটনাটি খুবই বেদনাদায়ক ও অমানবিক।``

রবিবার ভোরে কান্দাহার প্রদেশের পঞ্জওয়াই জেলার একটি গ্রামে এক মার্কিন সেনা এলোপাথাড়ি গুলি চালিয়ে হত্যা করে ৯টি শিশু-সহ ১৬ জন নিরিহ গ্রামবাসীকে। গ্রামের এক প্রত্যক্ষদর্শী জানান, একজন মার্কিন সেনা গ্রামে এসে একের পর এক বাড়ির দরজায় লাথি মারতে থাকে। গ্রামবাসীরা বেরিয়ে এলে সে এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে। এরপর ১১টি দেহ এক জায়গায় জড়ো করে পুড়িয়ে দেয়। ঘটনার তীব্র নিন্দা করে কারজাই জানান, এই ঘটনা অমানবিক ও ইচ্ছাকৃত। ন্যাটো-র তরফেও ঘটনার নিন্দা করা হয়।
প্রসঙ্গত, আফগানিস্তানে মার্কিন ফৌজের অত্যাচারের ঘটনা নতুন নয়। গতমাসেই ইসলাম ধর্মগ্রন্থ `কোরান` পুড়িয়ে দেয় কাবুলের ন্যাটোর বাগ্রাম বিমানঘাঁটির সেনারা। বিক্ষোভের আগুনে জ্বলে ওঠে গোটা আফগানিস্তান। সেই ঘটনার জন্যও আফগান সরকারের কাছে ক্ষমা চাইতে হয় মার্কিন প্রেসিডেন্টকে। এই ভাবে মার্কিন সেনার একের পর এক অত্যাচারের ঘটনায়, প্রশ্ন উঠছে আফগানিস্তানে ন্যাটোর ভূমিকা নিয়েই।

.