১৪৫ বছরেও দিব্যি বেঁচে ইনি

ইন্দোনেশিয়ার এমবা গোথো নামের এক ব্যক্তি করলেন তিনিই এখন দুনিয়ার বয়স্কতম মানুষ। নিজের বয়স ১৪৫ বলে প্রমাণপত্র দেখিয়েছেন গোথো। তাঁর বাড়ি মধ্য জাভায়। এখনও পর্যন্ত দুনিয়ায় সবচেয়ে বেশিদিন বেঁচে থাকা কোনও মানুষের রেকর্ড আছেন ফরাসি মহিলা জেনি ক্লামেন্টের। ১৯৯৭ সালের অগাস্টে জেনি ১২২ বছর বয়েসে মারা যান। তাই গোথোর দাবি যদি সত্যি হয় তাহলে তিনিই হবেন দুনিয়ায় সবচেয়ে বেশিদিন বেঁচে থাকা এক মানুষ। ইন্দোনেশিয়ার সরকারী হিসেব থেকে দেখা যাচ্ছে গোথোর জন্ম তারিখ হল ৩১ ডিসেম্বর,১৮৭০।

Updated By: Aug 28, 2016, 12:49 PM IST
১৪৫ বছরেও দিব্যি বেঁচে ইনি

ওয়েব ডেস্ক: ইন্দোনেশিয়ার এমবা গোথো নামের এক ব্যক্তি করলেন তিনিই এখন দুনিয়ার বয়স্কতম মানুষ। নিজের বয়স ১৪৫ বলে প্রমাণপত্র দেখিয়েছেন গোথো। তাঁর বাড়ি মধ্য জাভায়। এখনও পর্যন্ত দুনিয়ায় সবচেয়ে বেশিদিন বেঁচে থাকা কোনও মানুষের রেকর্ড আছেন ফরাসি মহিলা জেনি ক্লামেন্টের। ১৯৯৭ সালের অগাস্টে জেনি ১২২ বছর বয়েসে মারা যান। তাই গোথোর দাবি যদি সত্যি হয় তাহলে তিনিই হবেন দুনিয়ায় সবচেয়ে বেশিদিন বেঁচে থাকা এক মানুষ। ইন্দোনেশিয়ার সরকারী হিসেব থেকে দেখা যাচ্ছে গোথোর জন্ম তারিখ হল ৩১ ডিসেম্বর,১৮৭০।

আরও পড়ুন- দুনিয়ার সবচেয়ে ব্যয়বহুল পাঁচ যৌনমহল

তিনি নিজে হাতে খেতে পারেন না। গোথো আর বাঁচাতে চান না। তাঁর এক আত্মীয় জানিয়েছেন, ১৯৯২ সাল থেকে গোথো রোজ নিজের মৃত্যু কামনা করেন। এমনকী বছর ২৪ আগে তিনি নিজের কবরখানার জমি পর্যন্ত কিনে ফেলেন। কিন্তু মৃত্যু এখনও তাঁকে ধরা দেয়নি। তাঁর ১০ জন ভাই বোন, চার স্ত্রী ও সন্তান ছিল। সকলেই মারা গিয়েছেন। দৃষ্টিশক্তি হারানোয় টিভি দেখতে পারেন না, কিন্তু এখনও নিয়ম করে রেডিও শোনেন। এর আগে নাইজেরিয়ার জেমস ওলোফিনটুওয়াই, ১৭১ বছর পর্যন্ত বেঁচে ছিলেন বলে দাবি উঠেছিল। ১৬৩ বছর পর্যন্ত বেঁচে থাকার কথা দাবি তুলেছিলেন ইথিওপিয়ার এক ব্যক্তি। কিন্তু দুটি ক্ষেত্রেই সরকারীভাবে কোনও প্রমাণ হয়নি।  

.