Omicron কি 'শাপে বর'? করোনা অতিমারীর 'শেষের শুরু'? তেমনই ইঙ্গিত কিছু কিছু সমীক্ষার

স্প্যানিশ জ্বরের ক্ষেত্রে যা হয়েছিল, করোনার ক্ষেত্রেও সম্ভবত তাই হতে চলেছে। 

Updated By: Dec 31, 2021, 06:26 PM IST
Omicron কি 'শাপে বর'? করোনা অতিমারীর 'শেষের শুরু'? তেমনই ইঙ্গিত কিছু কিছু সমীক্ষার

নিজস্ব প্রতিবেদন: গত ক্রিসমাসে ছিল আলফা, এই ক্রিসমাসে ওমিক্রন। গত ক্রিসমাসে করোনার আলফা ভ্যারিয়্যান্ট নিয়ে শঙ্কিত ছিল বিশ্ব। এবার ওমিক্রন নিয়ে সারা বিশ্ব শঙ্কিত আতঙ্কিত। নতুন বছরের আনন্দও যে কারণে অনেকটাই ম্লান। মানুষ টিকা নেওয়ার পরেও পুরোপুরি নিশ্চিন্ত হচ্ছেন না। 

কিন্তু এরই মধ্যে নতুন কিছু সমীক্ষা আশার আলো দেখাচ্ছে। তাঁরা প্রকারান্তরে বলছেন, ওমিক্রনের এই দাপদাপানি এক হিসেবে হয়তো 'শাপে বর' হতে চলেছে, হতে চলেছে করোনা অতিমারীর 'শেষের শুরু'ও। সংশ্লিষ্ট সমীক্ষাগুলির দাবি, ফলে করোনা বা ওমিক্রন নিয়ে যতটা আশঙ্কায় ধুঁকছে সারা বিশ্ব ততটা আতঙ্কিত হওয়ার কিছু নেই।

বিশেষজ্ঞেরা উদাহরণও হাজির করছেন। তাঁরা বলছেন, স্প্যানিশ ফ্লু-ও একশো বছর আগে সারা বিশ্বকে কাঁপিয়ে দিয়েছিল। অজস্র মৃত্যু ঘটেছিল। কিন্তু যত সময় গিয়েছে প্রাণঘাতী সেই স্প্যানিশ ফ্লু-র ভয়ঙ্কর চোখরাঙানি তত কমেছে। একশো বছর পরে স্প্যানিশ জ্বরের মধ্যে আর একেবারেই ভয়-পাওয়ানো কিছু নেই। তাঁরা এই উদাহরণ দিয়ে বলছেন, এ ক্ষেত্রে যা হয়েছিল, করোনার ক্ষেত্রেও সম্ভবত তাই হতে চলেছে।

বিজ্ঞানীরা করোনার প্রসঙ্গে বলছেন, এ আসলে শক্তি খোয়ানো। তাঁরা আশাবাদী যে, ওমিক্রন ভ্যারিয়্যান্টটি তার শক্তি খুইয়ে ক্রমশ এক সাধারণ সংক্রমণের চেহারা নেবে। কমবে মৃত্যুহারও। সবটাই অবশ্য সমীক্ষার দাবি। তবে পাশাপাশি সংশ্লিষ্ট সব মহলই সতর্কতা অবলম্বনের কথাও জোর দিয়ে বলছেন। মাস্ক পরা, ভিড় এড়ানো, সোশ্যাল ডিস্ট্যান্সিং, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার চালিয়েই যেতে হবে। ভরসা রাখতে হবে টিকাকরণেও। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Omicron: রেকর্ড হারে হাসপাতালে ভর্তি হচ্ছে শিশুরা, ভাইরাসের দাপটে চিন্তায় বিশ্ব

.