তেল উত্পাদন জারি রাখতে মোদীর পরামর্শ বিবেচনা করছে ওপেক

বিশ্বে তেল আমদানিকারী দেশ হিসাবে তৃতীয় স্থানে রয়েছে ভারত। নিজেদের ৮০ শতাংশ তেল আমদানি করতে হয় বিদেশ থেকেই। তাই ভারতকে পুরোপুরি নির্ভর করতে হয় ওপেক অন্তর্ভুক্ত দেশগুলির উপর।

Updated By: Dec 7, 2018, 07:08 PM IST
তেল উত্পাদন জারি রাখতে মোদীর পরামর্শ  বিবেচনা করছে ওপেক
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: বিশ্ববাজারে জ্বালানির তেলের দর কমছে ধীরে ধীরে। স্বস্তিতে ভারত-ও। অশোধিত তেলের দাম বৃদ্ধিতে লাগাম দিতে বারবার সরব হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট এবং ভারতের প্রধানমন্ত্রী। দুই রাষ্ট্রনেতার কথা মাথায় রেখে ওপেক তেল উত্পাদন বাড়াতে চলেছে বলে বৃহস্পতিবার জানালেন  সৌদি আরবের তেল মন্ত্রী খালিদ অল ফালিহ।

আরও পড়ুন- মোদী সরকারকে ‘মুসলিম বিরোধী’ বলে সমালোচনা ইমরানের

বিশ্বে তেল আমদানিকারী দেশ হিসাবে তৃতীয় স্থানে রয়েছে ভারত। নিজেদের ৮০ শতাংশ তেল আমদানি করতে হয় বিদেশ থেকেই। তাই ভারতকে পুরোপুরি নির্ভর করতে হয় ওপেক অন্তর্ভুক্ত দেশগুলির উপর। বিশ্ব বাজারে যখন তেলের দাম আকাশ ছুঁয়েছিল রীতিমতো নাভিশ্বাস ওঠে ভারতের। বিদেশ সফরে বিভিন্ন জায়গায় তেল দর নিয়ন্ত্রণে সওয়াল করেন নরেন্দ্র মোদী। আর্জেন্টিনায় অনুষ্ঠিত জি২০ সম্মেলনেও তেল বিষয়ে সরব হন। খালিদ অল ফালিহ বলেন, তেলের মূল্য বৃদ্ধি নিয়ন্ত্রণ করতে ওপেক-কে উত্পাদন বাড়িয়ে যাওয়ার পরামর্শ দেন ভারতের প্রধানমন্ত্রী। ভারতের উপভোক্তাদের পরিস্থিতির কথা তুলে ধরেন তিনি। ফালিহের কথায়, তেলের মূল্যবৃদ্ধি বিষয়ে যাঁরা বেশি সরব হয়েছেন তার মধ্যে অন্যতম ছিলেন নরেন্দ্র মোদী।

আরও পড়ুন- এমিরেটস এয়ারলাইনের হিরেখচিত বিমান! ভাইরাল হওয়া ছবির সত্যটি জেনে নিন

এই তালিকার শীর্ষে যে মার্কিন প্রেসিডেন্ট থাকবেন, তা বলা বাহুল্য। ইরানের উপর মার্কিন আর্থিক নিষেধাজ্ঞা চাপার পর থেকে ক্রমশ বাড়তে থাকে তেলের দাম। তা নিয়ন্ত্রণে আনতে ওপেক অন্তর্ভুক্ত দেশগুলিকে উত্পাদন বাড়ানোর রীতিমতো চাপ দিতে থাকেন মার্কিন প্রেসিডেন্ট। এক কথায় স্বীকার করে নিয়েছেন সৌদি তেল মন্ত্রী। ফালিহ বলেন, বিশ্বের সবচেয়ে বেশি তেল ক্রয় করে মার্কিন যুক্তরাষ্ট্র। একাধিক টুইটে মার্কিন প্রেসিডেন্ট আর্জি জানিয়ে এসেছেন, তেল উত্পাদন ত্বরান্বিত করতে। মোদী-ট্রাম্পের দেখানো পথেই ওপেক তেল উত্পাদনের বৃদ্ধি করবে বলে আশ্বাস ফালিহের।

.