General Elections 2023: পাকিস্তান থেকে বাংলাদেশ হয়ে তুরস্ক! ২০২৩ সালে ভাগ্য পরীক্ষা কোন রাষ্ট্রনায়কদের?

World Elections 2023: স্বৈরাচারি শাসন রয়েছে এমন দেশগুলোকে বাদ দিলে বিশ্বের বিভিন্ন দেশে গণতন্ত্র বিরাজ করে। যেখানে রাজনৈতিক দলগুলো জনগণের কল্যাণ ও উন্নয়নের জন্য নীতি প্রণয়ন করে। গণতন্ত্রে নির্বাচনের নিজস্ব গুরুত্ব রয়েছে, তাই ২০২৩ সালে বিশ্ব মানচিত্রের ২১টি দেশে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে।

Updated By: Jan 13, 2023, 11:31 AM IST
General Elections 2023: পাকিস্তান থেকে বাংলাদেশ হয়ে তুরস্ক! ২০২৩ সালে ভাগ্য পরীক্ষা কোন রাষ্ট্রনায়কদের?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০২৩ সালে বিশ্বের বেশ কিছু দেশে হতে চলেছে নির্বাচন। জনসংখ্যার দিক থেকে দেখলে যে দেশে ২০২৩ সালে নির্বাচন অনুষ্ঠিত হবে সেগুলি হল ২২ কোটি জনসংখ্যার নাইজেরিয়া, ২১ কোটির বেশি জনসংখ্যার পাকিস্তান, প্রায় ১৭ কোটি জনসংখ্যার বাংলাদেশ এবং ১০ কোটি জনসংখ্যার তুরস্ক সহ প্রায় ২১টি দেশের মানুষ। এই সব দেশ তাঁদের নতুন রাষ্ট্রপতি অথবা প্রধানমন্ত্রী নির্বাচন করতে ভোট করবে।

পাকিস্তানের জেনারেল নির্বাচন ২০২৩

পাকিস্তানের (Pakistan) শেষ সাধারণ নির্বাচন ২০১৮ সালের জুলাই মাসে অনুষ্ঠিত হয়েছিল এবং পাকিস্তানের বর্তমান জাতীয় পরিষদের বর্তমান মেয়াদ ২০২৩ সালের অক্টোবর পর্যন্ত রয়েছে। পাকিস্তানের নির্বাচন কমিশন সারা দেশে সীমানা নির্ধারণের কাজ সম্পন্ন করেছে। গত বছরের এপ্রিলে পাকিস্তানে অনাস্থা প্রস্তাবের পর ইমরান খানের (Imran Khan) সরকারের পতন ঘটে।

এরপরে পাকিস্তান মুসলিম লীগ (নওয়াজ) (PMLN) অর্থাৎ শাহবাজ শরিফের নেতৃত্বে পিএমএল-এন গঠিত সরকার জনগণের জন্য বিশেষ কিছু করতে পারেনি। মুদ্রাস্ফীতি, অনাহার এবং বেকারত্বের মতো সমস্যা নিয়ে ভুগছে তাঁরা।

বাংলাদেশ জেনারেল নির্বাচন ২০২৩

ভারতের এই প্রতিবেশী দেশ বাংলাদেশে বর্তমান সরকার ২০০৯ সাল থেকে ক্ষমতায় রয়েছে। বর্তমান সরকার বিরোধী দলের নেতাকর্মী এবং সমর্থকদের কঠোর এবং নির্দয়ভাবে দমন করছে বলে এখানকার বিরোধী নেতারা মনে করেন। মাত্র দুই মাস আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার (Sheikh Hasina) পদত্যাগের দাবিতে দেশব্যাপী বিক্ষোভ হয়েছে। যদিও ভারতের সঙ্গে বর্তমান সরকারের সুসম্পর্ক রয়েছে।

দুই দেশের সমন্বয়ে উন্নয়নের বিভিন্ন কাজ করা হচ্ছে। বাংলাদেশের (Bangladesh) বিরোধী দলের নেতারা বলছেন, তারা সন্দেহ করছেন যে চলতি বছরের ডিসেম্বরে অনুষ্ঠিত হতে চলা সাধারণ নির্বাচন অবাধ ও সুষ্ঠ হবেনা।

তুরস্ক নির্বাচন ২০২৩

তুরস্কের (Turkey) রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, এবার প্রেসিডেন্ট এরদোগানের সরকারকে বিরোধী তরঙ্গের মুখে পড়তে হতে পারে। জুনে এখানে সাধারণ নির্বাচন হওয়ার কথা। একই সময়ে, এই ক্ষেত্রের কৌশলগত বিশেষজ্ঞরা অভিযোগ করেছেন যে ২০১৮ সালে সংসদীয় সরকারের পরিবর্তে রাষ্ট্রপতি শাসন গঠনের পরে তুরস্ক একনায়কতন্ত্রের দিকে যাচ্ছে।

আরও পড়ুন: Sharad Yadav passes away: প্রয়াত আরজেডি নেতা শরদ যাদব, বয়স হয়েছিল ৭৫ বছর

নাইজেরিয়া নির্বাচন ২০২৩

আফ্রিকা মহাদেশের সবচেয়ে জনবহুল দেশ নাইজেরিয়ায় (Nigeria) আগামী ২৫ ফেব্রুয়ারি সাধারণ নির্বাচনের প্রস্তাব করা হয়েছে। দেশে বিচ্ছিন্নতাবাদীদের ক্রমবর্ধমান তৎপরতা এবং চরমপন্থী গোষ্ঠীর হামলার মধ্যেই এবারের নির্বাচনে জনগণের জীবনের নিরাপত্তা সবচেয়ে বড় ইস্যু হবে বলে মনে করা হচ্ছে। নাইজেরিয়া সম্পর্কে বলা হচ্ছে, এবার জাতীয় প্রগতিশীল কংগ্রেস (National Progresive Congress) সরকারের প্রধান ও প্রেসিডেন্ট মহম্মদ বুহারি নির্বাচনে লড়বেন না।

আরও পড়ুন: Deforestation in Brazilian Amazon: মাত্র ১ বছরে ১৫০ শতাংশ বন উজাড়! পৃথিবীর ফুসফুসে এত বড় ক্ষতি কী ভাবে...

অন্যান্য নির্বাচন

এখন কম জনসংখ্যার ইউরোপের কয়েকটি দেশে ২০২৩ সালে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। অন্যান্য দেশের মধ্যে, এই বছর জিম্বাবুয়ে, এস্তোনিয়া, ফিনল্যান্ড, সুইজারল্যান্ড, বার্বাডোস, লুক্সেমবার্গ, আর্জেন্টিনা, অ্যান্টিগা, গ্রিস, পোল্যান্ড, থাইল্যান্ড এবং কম্বোডিয়ার জনগণও তাদের ভোটাধিকার প্রয়োগ করবে দেশের নতুন সরকার নির্বাচন করার জন্য।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.