চিনের মান্দারিনকে সরকারি ভাষা করছে পাকিস্তান!

পাকিস্তান সরকারের এই পদক্ষেপে বিতর্ক শুরু হয়েছে সে দেশে। মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত পাক রাষ্ট্রদূত হুসেন হাক্কানি জানিয়েছেন, গত ৭০ বছরে মাতৃভাষাকে প্রতারিত করে ইংরেজি, উর্দু, আরবি এবং মান্দারিনকে স্বীকৃতি দেওয়া হয়েছে

Updated By: Feb 20, 2018, 02:55 PM IST
চিনের মান্দারিনকে সরকারি ভাষা করছে পাকিস্তান!

নিজস্ব প্রতিবেদন: চিনা ভাষা মান্দারিনকে সরকারি ভাষার স্বীকৃতি দেওয়ার প্রস্তাব দিল পাকিস্তানের সেনেট (পার্লামেন্টের উচ্চকক্ষ)। এই পদক্ষেপ করে বেজিংয়ের সঙ্গে পাকিস্তান কূটনৈতিক সম্পর্ককে আরও দৃঢ় করতে চাইছে বলে মনে করছেন আন্তর্জাতিক কূটনৈতিক মহল। পাকিস্তান মান্দারিনকে সরকারি ভাষা হিসাবে কার্যকর করলে চিন পাকিস্তান অর্থনৈতিক করডির (সিপেক) প্রকল্পে দু'দেশের সংযোগ আরও সহজ হবে। পাকস্তানের সাধারণ মানুষের যোগাযোগ স্থাপনে সুবিধা হবে চিনের। এই উদ্দেশ্যেই চিনের মান্দারিনকে সরকারি ভাষার স্বীকৃতি দিতে চলেছে পাকিস্তান।

আরও পড়ুন- তিস্তা ইস্যুতে মোদীতেই আস্থা বাংলাদেশের

এই মুহূর্তে পাকিস্তানে মান্দারিন ভাষার কোনও অস্তিত্ব নেই। পঞ্জাবি, পাস্তু-সহ একাধিক ভাষার পাকিস্তানে বহুল প্রচলন রয়েছে। পঞ্জাব প্রদেশে প্রায় ৯০ শতাংশ মানুষই পঞ্জাবি ভাষায় কথা বলেন। তবে, পাক সংবাদমাধ্যম ডন-এ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, চিনা ভাষা শিখতে আগ্রহী সে দেশের মানুষ। মান্দারিন শিখলে এই মুহূর্তে প্রভূত চাকরি সুযোগ রয়েছে বলে মনে করছেন তাঁরা।

আরও পড়ুন- 'পরিস্থিতি পাল্টাইনি'- জরুরি অবস্থা বহাল রাখতে চান মালদ্বীপের রাষ্ট্রপতি

পাকিস্তান সরকারের এই পদক্ষেপে বিতর্ক শুরু হয়েছে সে দেশে। মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত পাক রাষ্ট্রদূত হুসেন হাক্কানি জানিয়েছেন, গত ৭০ বছরে মাতৃভাষাকে প্রতারিত করে ইংরেজি, উর্দু, আরবি এবং মান্দারিনকে স্বীকৃতি দেওয়া হয়েছে। অথচ মর্যাদা পায়নি সেদেশে প্রচলিত আম আদমির ভাষাগুলি।

আরও পড়ুন- চুপিসারে তৃতীয় বিয়ে সারলেন ইমরান খান

.