• MADHYA PRADESH

    BJP

    110BJP

    CONG

    109CONG

    BSP

    5BSP

    OTH

    6OTH

  • RAJASTHAN

    BJP

    77BJP

    CONG

    98CONG

    BSP

    3BSP

    OTH

    21OTH

  • CHHATTISGARH

    BJP

    21BJP

    CONG

    63CONG

    JCC+

    5JCC+

    OTH

    1OTH

  • TELANGANA

    TRS

    85TRS

    CONG+

    23CONG+

    BJP

    3BJP

    OTH

    8OTH

  • MIZORAM

    BJP

    1BJP

    CONG

    6CONG

    MNF

    24MNF

    OTH

    9OTH

কুলভূষণ মামলায় আন্তর্জাতিক আদালতে দ্বিতীয় হলফনামা পেশ করছে পাকিস্তান

গত ১৭ এপ্রিল আইসিজে-তে উপস্থাপিত ভারতে জবাবদিহি খণ্ডন করতে পালটা হলফনামা জমা দিচ্ছে পাকিস্তান। তবে, পরবর্তী মামলার শুনানি হবে আগামী বছরে

Updated: Jul 12, 2018, 05:29 PM IST
কুলভূষণ মামলায় আন্তর্জাতিক আদালতে দ্বিতীয় হলফনামা পেশ করছে পাকিস্তান
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: পালটা জবাব তৈরি পাকিস্তানের।  কুলভূষণ যাধব মামলায় আন্তর্জাতিক আদালতে বড়সড় ধাক্কা খাওয়ার পর এ বার কোমর বেঁধে নামতে চলেছে ইসলামাবাদ। এমনটাই জানা যাচ্ছে পাক সংবাদমাধ্যম সূত্রে। আগামী ১৭ জুলাই আন্তর্জাতিক আদালতে (আইসিজে) দ্বিতীয় জবাবী হলফনামা পেশ করবে পাকিস্তান। ইতিমধ্যে পাক অন্তর্বতীকালীন প্রধানমন্ত্রী নাসির-উল-মুলককে হলফনামার খসড়া শুনিয়েছেন শীর্ষ অ্যাটর্নি খাওয়ার কুরেশি। সেখানে উপস্থিত ছিলেন অ্যাটর্নি জেনারেল খালিদ জাভেদ খান এবং অন্যান্য শীর্ষ আধিকারিকরা।

আরও পড়ুন- জাদুঘর করা হবে থাইল্যান্ডের গুহাকে!

গত ১৭ এপ্রিল আইসিজে-তে উপস্থাপিত ভারতে জবাবদিহি খণ্ডন করতে পালটা হলফনামা জমা দিচ্ছে পাকিস্তান। তবে, পরবর্তী মামলার শুনানি হবে আগামী বছরে। এক পাক আইনজীবী সংবাদমাধ্যমকে জানিয়েছেন, চলতি বছর মামলার শুনানি হওয়ার কোনও প্রশ্ন নেই। ২০১৯ সালে মার্চ-এপ্রিলে শুনানির হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি।

আরও পড়ুন- ভারতের পাশেই আছে ইরান, আগামী দিনেও তেল দেবে দিল্লিকে

উল্লেখ্য, ৪৮ বছর বয়সী ভারতীয় নাগরিক কুলভূষণ যাধবকে ‘চরবৃত্তি’ অভিযোগে ফাঁসির সাজা শোনায় পাক মিলিটারি আদালত। গত বছর মে মাসে পাক সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করে আন্তর্জাতিক আদালতে দ্বারস্থ হয় নয়াদিল্লি। ভারতের অভিযোগ, ভিয়েনা কনভেনশনের আইন লঙ্ঘন করে কুলভূষণের সঙ্গে দেখা করার অনুমতি দিচ্ছে না ইসলামাবাদ। গত ডিসেম্বরে পাকিস্তান পালটা জবাবে বলে ভিয়েনা কনভেনশনের রাষ্ট্রীয় দূত সম্পর্কিত কোনও আইন তারা লঙ্ঘন করেনি। আদালতে পাকিস্তান বরাবরই কুলভূষণকে ‘নৌ অফিসার’ হিসাবে দাবি করে। কিন্তু ভারতের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয় কুলভূষণ একজন অবসরপ্রাপ্ত নৌসেনা অফিসার এবং ব্যবসায়িকসূত্রে ইরানে ছিলেন তিনি। ভারতের এ দাবি মানতে নারাজ ইসলামাবাদ। কুলভূষণকে একজন সক্রিয় চর হিসাবে আন্তর্জাতিক আদালতে প্রমাণ করতে আপ্রাণ চেষ্টা চালাচ্ছে পাক সরকার।

আরও পড়ুন- বাণিজ্য যুদ্ধে খাড়াখাড়ি চিন ও মার্কিন যুক্তরাষ্ট্র, প্রভাব এশীয় শেয়ার বাজারে

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close