তিন লক্ষ সেনা ছাঁটছে চিন

বিশ্বের সর্ব বৃহত্ সেনাবাহিনীর অধিকারী হল চিন। সর্ব মোট তেইশ লক্ষ অত্যন্ত দক্ষ সেনার এই চিনা গণমুক্তি ফৌজকে সমীহ করে চলে না এমন দেশ পৃথিবীতে নেই। কিন্তু, সাম্প্রতি চিনা প্রেসিডেন্ট সি জিনপিং-এর একটি সিদ্ধান্তে প্রবল আলোড়ন তৈরি হয় চিনের মধ্যে ও আন্তর্জাতীক মহলে। জিনপিং ঘোষণা করেন যে চিন মোট তিন লক্ষ সেনা ছাঁটাই করবে।

Updated By: Oct 18, 2016, 04:41 PM IST
তিন লক্ষ সেনা ছাঁটছে চিন

ওয়েব ডেস্ক: বিশ্বের সর্ব বৃহত্ সেনাবাহিনীর অধিকারী হল চিন। সর্ব মোট তেইশ লক্ষ অত্যন্ত দক্ষ সেনার এই চিনা গণমুক্তি ফৌজকে সমীহ করে চলে না এমন দেশ পৃথিবীতে নেই। কিন্তু, সাম্প্রতি চিনা প্রেসিডেন্ট সি জিনপিং-এর একটি সিদ্ধান্তে প্রবল আলোড়ন তৈরি হয় চিনের মধ্যে ও আন্তর্জাতীক মহলে। জিনপিং ঘোষণা করেন যে চিন মোট তিন লক্ষ সেনা ছাঁটাই করবে।

আরও পড়ুন- মোদীর কুটনৈতিক চালে বেজায় খাপ্পা পাকিস্তান

চিনের বর্তমান সেনা সংখ্যার ১৩ শতাংশ হ্রাস করার এই সিদ্ধান্ত নিয়ে উঠছে প্রশ্ন। আন্তর্জাতীক মহল থেকে জানা যাচ্ছে, সেনা হ্রাসের মূল কারণ মূলত অর্থনৈতিক। বর্তমানে চিনের অর্থনীতির অবস্থা মোটেই ভাল নয়। অর্থনৈতিক বৃদ্ধির হার কমায় চিনে সামগ্রিকভাবে অনিশ্চয়তা তৈরি হয়েছে। আর তাই ২৩ লক্ষ সেনার এই বিপুল সেনাবাহিনীর ব্যায়ভার বহন করা আর চিনের পক্ষে সম্ভব হচ্ছে না। উল্লেখ্য, প্রতিরক্ষা বাজেটে ব্যায় বরাদ্দের ক্ষেত্রে চিনের স্থান পৃথিবীতে দ্ধিতীয় হলেও (আমেরিকার ঠিক পরেই) বর্তমানে যহেতু চিনা অর্থনীতি টালমাটাল তাই চিনের পক্ষে সামরিক বাহিনীর খরচ খরচা সামলান ঝুঁকির হয়ে যাচ্ছে। চিনা প্রসিডেন্টের এই ছাঁটাইয়ের সিদ্ধান্তে মনবলে চিড় ধরেছে সেদেশের সেনার। তবে, যে সব সেনাকে ছাঁটাই করা হবে, তাঁদের জন্য বিকল্প জিবীকার ব্যবস্থা করবে গণপ্রজাতন্ত্রী চিন।

আরও পড়ুন- ISIS কি অবলুপ্তির পথে?

.