যে জেলে গান্ধী-নেহেরুকে বন্দি করা হয়েছে, সেখানে মালিয়া নয় কেন?

ব্রিটেনের প্রধানমন্ত্রীকে মোদী জানিয়েছেন, ভারতের জেলের ‘দুরবস্থা’ নিয়ে প্রশ্ন ব্রিটিশ আদালতের প্রশ্ন তোলা ঠিক নয়

Updated By: May 28, 2018, 08:17 PM IST
যে জেলে গান্ধী-নেহেরুকে বন্দি করা হয়েছে, সেখানে মালিয়া নয় কেন?

নিজস্ব প্রতিবেদন: কালো টাকার পাশাপাশি ঋণ খেলাপিদের দেশে ফেরানোর বিষয়ে গত চার বছরে খালি হাতেই থাকতে হয়েছে নরেন্দ্র মোদীকে। তবে, মরিয়া প্রচেষ্টা যে তিনি জারি রেখেছেন তা প্রমাণ করলেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। বিজয় মালিয়াকে প্রত্যার্পণের বিষয়ে ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে-কে রীতিমতো ভর্ত্সনা করেছেন মোদী। বিজেপি সরকারের চার বছর পূর্তি উপলক্ষে সাফল্যের মার্কশিট প্রকাশ করতে গিয়ে সুষমা স্বরাজ এ কথা প্রকাশ্যে আনেন।

আরও পড়ুন- ধর্ষণ প্রমাণ করতে এজলাসেই পরীক্ষা হল অভিযুক্তের যৌনাঙ্গ

ব্রিটেনের প্রধানমন্ত্রীকে মোদী জানিয়েছেন, ভারতের জেলের ‘দুরবস্থা’ নিয়ে প্রশ্ন ব্রিটিশ আদালতের প্রশ্ন তোলা ঠিক নয়। এই জেলেই একদা মহাত্মা গান্ধী, জওহরলাল নেহেরুর মতো ব্যক্তিত্বকে বন্দি করেছিল তারা (ব্রিটিশ ঔপনিবেশিক প্রশাসন)। 

২০১৮-এর এপ্রিলে লন্ডনে অনুষ্ঠিত কমনওয়েলথ হেডস অব গভর্নমেন্ট মিটিং-এ থেরেসা মে-র সঙ্গে মালিয়ার প্রত্যার্পণ নিয়ে আলোচনা হয় মোদীর। সেখানেই তিনি এই মন্তব্য করেন বলে জানিয়েছেন বিদেশমন্ত্রী। সুষমা আরও বলেন, ইতিমধ্যেই ব্রিটেন সরকারের কাছে মালিয়ার প্রত্যার্পণ প্রক্রিয়া নিয়ে আর্জি জানানো হয়েছে।  উল্লেখ্য, স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া-সহ ১২টি ব্যাঙ্কের করসর্টিয়ামের দায়ের করা মামলাতেও ইতিমধ্যে জয় এসেছে। এবার মালিয়ার ঋণ নেওয়া অর্থ উদ্ধার করা হবে বলে জানিয়েছেন সুষমা।

আরও পড়ুন- নির্বাচনের আগে ‘তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী’র পদে অবসরপ্রাপ্ত পাক বিচারপতি মুলক

উল্লেখ্য, ৯ হাজার কোটি টাকার ঋণ খেলাপ করে দেশ ছেড়ে পালিয়েছেন ‘লিকর ব্যারন’ বিজয় মালিয়া। ব্রিটেনে আশ্রয় নেওয়ার পর সেখানকার পুলিস তাঁকে গ্রেফতারও করে। চলতি মে-তে ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালতে বকেয়া ঋণ সংক্রান্ত মামলায় হার হয় বিজয় মালিয়ার। এই মামালার শুনানিতে বিচারকের নির্দেশ, ১৩টি ব্যাঙ্ককে সুদ-সহ বকেয়া ঋণের অর্থ (প্রায় সাড়ে ১০ হাজার কোটি টাকা) মিটিয়ে দিতে হবে মালিয়াকে। কিন্তু এর আগে মালিয়ার প্রত্যার্পণের বিষয়ে ভারতীয় জেলের 'দুরবস্থা নিয়ে উদ্বেগ' প্রকাশ করেছিলেন ব্রিটিশ বিচারক। বলা হয়, ব্রিটেনের জেলে যে সাচ্ছন্দ্য এবং সুবিধা দেওয়া হয়, মালিয়াকে রাখতে হলে ভারতেও সে ধরনের জেল তৈরি করতে হবে। এরপরই ঔপনিবেশিক ইতিহাসের কথা স্মরণ করিয়ে দেয় ভারতের প্রধানমন্ত্রী। পাশাপাশি, মালিয়ার জন্য 'উপযুক্ত জেল' যে প্রস্তুত তাও জানিয়ে দিয়েছে ভারতের তদন্তকারী দল।

.