Cigarette Ban: নির্বাচনের আগেই বড় সিদ্ধান্ত! সিগারেটের বিক্রি বন্ধ হয়ে যেতে পারে চিরতরে...

Cigarette Ban: ঋষি সুনক চাইছেন, আগামী প্রজন্ম যাতে সিগারেটের ক্ষতি থেকে সম্পূর্ণ মুক্ত থাকে। গত বছর নিউজিল্যান্ড সিগারেটের বিক্রি বন্ধের যে সিদ্ধান্ত নিয়েছিল তাদের দেশে, তা থেকে অনুপ্রাণিত হয়েই এবার তাদের অনুকরণে এই সিদ্ধান্ত নিতে চাইছেন ঋষি।

Updated By: Sep 23, 2023, 03:19 PM IST
Cigarette Ban: নির্বাচনের আগেই বড় সিদ্ধান্ত! সিগারেটের বিক্রি বন্ধ হয়ে যেতে পারে চিরতরে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এর আগে নিউ জিল্যান্ড করেছে। এবার করতে চলেছে ব্রিটেন। তামাক বর্জনের সিদ্ধান্ত। অচিরেই বড় সিদ্ধান্ত নিতে চলেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক। যা জানা যাচ্ছে, তা হল, ব্রিটেনে নিষিদ্ধ করা হতে পারে সিগারেট। ঋষি সুনক চাইছেন, আগামী প্রজন্ম যাতে সিগারেটের ক্ষতি থেকে সম্পূর্ণ মুক্ত থাকে। গত বছর নিউজিল্যান্ড সিগারেটের বিক্রি বন্ধের যে সিদ্ধান্ত নিয়েছিল তাদের দেশে, তা থেকে অনুপ্রাণিত হয়েই এবার তাদের অনুকরণে এই সিদ্ধান্ত নিতে চাইছেন ঋষি।

আরও পড়ুন: Nikki Haley on China: যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চিন? কেন, কাদের বিরুদ্ধে?

সূত্রের খবর, আগামী বছর ব্রিটেনে নির্বাচন। ওই নির্বাচনের আগেই ঋষি সুনক সিগারেট সংক্রান্ত এই পদক্ষেপগুলি গ্রহণ করতে চাইছেন।

২০২২ সালে নিউজিল্যান্ড সরকার ঘোষণা করেছিল, ২০০৯ সালের ১ জানুয়ারির পরে যারা জন্মগ্রহণ করেছে, তাদের কাউকে সিগারেট বিক্রি করা যাবে না। এবার অনেকটা সেই ধাঁচেই চলতে চাইছে ব্রিটেন। ব্রিটিশ সরকারের এক মুখপাত্র বলেন-- আমরা চাই সাধারণ মানুষ যেন ধূমপান ছেড়ে দেন। আমাদের লক্ষ্য ২০৩০ সালের মধ্যে দেশকে ধূমপানমুক্ত করা!

আরও পড়ুন: India on Pakistan: 'অনেক হয়েছে, এবার কাশ্মীর থেকে হটো'! পাকিস্তানকে কড়া বার্তা ভারতের; না হলে কি...

এই লক্ষ্যে কী কী করা হচ্ছে? সিগারেট প্য়াকেটের ভিতরে বাধ্যতামূলক সতর্কীকরণ বা সতর্কতাবিধি তো থাকছেই। এ ছাড়াও জানা গিয়েছে, ধূমপান বন্ধ করতে বিনামূল্যে ভেপ কিট দেওয়া হচ্ছে। গর্ভবতী মহিলাদের ধূমপান ছাড়ার জন্য দেওয়া হচ্ছে ভাউচার স্কিম।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.