সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করেই পাক প্রধানমন্ত্রী পারভেজ আশরফ

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন রাজা পারভেজ আশরফ। শুক্রবার দেশের ২৫তম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন শরিক পাকিস্তান পিপলস পার্টির এই বরিষ্ঠ নেতা। এদিনই পাক ন্যাশনাল অ্যাসেম্বলিতে ভোটাভুটির মাধ্যমে প্রধানমন্ত্রী নির্বাচিত হন তিনি।

Updated By: Jun 23, 2012, 09:57 AM IST

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন রাজা পারভেজ আশরফ। শুক্রবার দেশের ২৫তম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন শরিক পাকিস্তান পিপলস পার্টির এই বরিষ্ঠ নেতা। এদিনই পাক ন্যাশনাল অ্যাসেম্বলিতে ভোটাভুটির মাধ্যমে প্রধানমন্ত্রী নির্বাচিত হন তিনি। তারপরেই শপথ নেন আশরফ। ন্যাশনাল অ্যাসেম্বলিতে মোট ২১১টি ভোট পেয়েছেন রাজা পারভেজ আশরফ। প্রতিদ্বন্দ্বী পিএমএল(এন) প্রার্থী মেহতাব আব্বাসি পেয়েছেন ৮৯টি ভোট।
মঙ্গলবার পাক সুপ্রিম কোর্টের নির্দেশে আদালত অবমাননার দায়ে সাজাপ্রাপ্ত ইউসুফ রাজা গিলানি প্রধানমন্ত্রী পদ থেকে অপসারিত হওয়ার পর অস্থিরতা দেখা দিয়েছিল পাকিস্তানে। দ্রুত নতুন প্রধানমন্ত্রী নিয়োগের জন্য চাপে ছিলেন প্রেসিডেন্ট জরদারি। সুপ্রিম কোর্টের নির্দেশে অপসারিত গিলানির উত্তরসূরি হিসেবে বুধবার মাখদুম সাহাবুদ্দিনকে মনোনীত করেছিলেন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি। কিন্তু ২৪ ঘণ্টা কাটার আগেই জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করা হয় সাহাবুদ্দিনের বিরুদ্ধে। বেআইনিভাবে ওষুধ সরবরাহের বরাত দুটি সংস্থাকে পাইয়ে দেওয়া সংক্রান্ত দুর্নীতির মামলায় সাহাবুদ্দিন, প্রাক্তন প্রধানমন্ত্রী গিলানির পুত্র মুসা গিলানি-সহ ৩ জনের বিরুদ্ধে এই পরোয়ানা জারি করে পাকিস্তানের অ্যান্টি নার্কোটিকস ফোর্স।
পাক প্রেসিডেন্ট সম্মতি দেওয়ার পর বৃহস্পতিবার প্রধানমন্ত্রী পদের দায়িত্ব নিয়ে ন্যাশনাল অ্যাসেম্বলিতে সংখ্যাগরিষ্ঠতার দেওয়ার কথা ছিল মাখদুম সাহাবুদ্দিনের। এই অবস্থায় সাহাবুদ্দিনের বিরুদ্ধে জামিন অযোগ্য পরোয়ানা জারি হওয়ায় নতুন করে সাংবিধানিক সঙ্কট ঘনীভূত হয়। এই পরিস্থিতিতে শুক্রবার ক্ষমতাসীন জোটের প্রধান শরিক পাকিস্তান পিপলস পার্টির তরফে আনুষ্ঠানিকভাবে আশরফকে সংসদীয় দলের নেতা নির্বাচিত করার পরই প্রধানমন্ত্রী পদে তাঁর নিযুক্তিতে সম্মতি দেয় শাসক জোটের দুই শরিক দল মুত্তাহিদা কওমি মুভমেন্ট ও ন্যাশনাল আওয়ামি পার্টি। যদিও পিপিপি নেতৃত্বধীন জোটের দ্বিতীয় বৃহত্তম শরিকদল পাকিস্তাম মুসলিম লিগ তাঁর নামে আপত্তি জানায়। ইউসুফ রাজা গিলানির ক্যাবিনেটে তথ্য-প্রযুক্তিমন্ত্রীর দায়িত্বে ছিলেন রাজা পারভেজ আশরফ। এর আগে পাকিস্তানের জলসম্পদ ও বিদ্যুত্‍মন্ত্রীরও দায়িত্ব পালন করেছেন পিপিপি`র এই প্রথম সারির নেতা। সে সময় আশরফের বিরুদ্ধেও কয়েকটি দুর্নীতির অভিযোগ উঠেছিল।

.