বিশ্ব এবার দেখবে বিরল সুপারমুন লুনার একলিপ্স

বিরল এক ঘটনার সাক্ষী হতে চলেছে সেপ্টেম্বর মাসের আকাশ। দীর্ঘ ৩৩ বছর পর সুপারমুন লুনার একলিপ্স দেখা যাবে আকাশে। শেষবার ১৯৮২ সালে দেখা গিয়েছিল এই সুপারমম চন্দ্রগ্রহণ। এইবছর ২৭ সেপ্টেম্বর আকাশে দেখা যাবে সুপারমুন লুনার একলিপ্স।

Updated By: Sep 2, 2015, 05:26 PM IST
বিশ্ব এবার দেখবে বিরল সুপারমুন লুনার একলিপ্স

ওয়েব ডেস্ক: বিরল এক ঘটনার সাক্ষী হতে চলেছে সেপ্টেম্বর মাসের আকাশ। দীর্ঘ ৩৩ বছর পর সুপারমুন লুনার একলিপ্স দেখা যাবে আকাশে। শেষবার ১৯৮২ সালে দেখা গিয়েছিল এই সুপারমম চন্দ্রগ্রহণ। এইবছর ২৭ সেপ্টেম্বর আকাশে দেখা যাবে সুপারমুন লুনার একলিপ্স।

কী এই সুপারমুন লুনার একলিপ্স? সুপারমুন ও চন্দ্রগ্রহণ যখন একসঙ্গে ঘটে। কখন হয় সুপারমুন? আমরা সকলেই জানি চাঁদ পৃথিবীকে প্রদক্ষিণ করছে। সেই কারণে প্রতি মাসে একবার পূর্ণিমা ও একবার অমাবস্যা দেখতে পাই আমরা। যখন চাঁদ পৃথিবীর সবথেকে কাছে চলে আসে তখন পূর্ণিমার চাঁদকে আমরা সাধারণত যেই আকারে দেখি, তার থেকে ১৪ শতাংশ বড় ও উজ্জ্বল দেখায়।
এই ঘটনাকে বলে সুপারমুন।

অন্যদিকে, চাঁদ যখন পৃথিবীর ছায়ায় ঢেকে যায় তখন হয় চন্দ্রগ্রহণ। চাঁদ এইসময় লাল রঙের দেখতে লাগে। ২৭ সেপ্টেম্বর সন্ধে ৯টা ৭ নাগাদ শুরু হবে আংশিক চন্দ্রগ্রহণ। আমেরিকা, ইউরোপ, আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের আকাশে দেখা যাবে। পূর্ণগ্রহণ শুরু হবে রাত ১১টা ১১ নাগাদ।

সুপারমুন লুনার একলিপ্স দেখার সুযোগ একেবারেই হাতছাড়া করবেন না। ২০৩৩ সালের আগে আর মিলবে না এই সুযোগ।

 

.