প্রমাণ পেলে আমেরিকার সঙ্গে হাত মিলিয়ে হাক্কানি নিধনে প্রস্তুত, সুর নরম পাকিস্তানের

Updated By: Oct 10, 2017, 06:16 PM IST
প্রমাণ পেলে আমেরিকার সঙ্গে হাত মিলিয়ে হাক্কানি নিধনে প্রস্তুত, সুর নরম পাকিস্তানের

ওয়েব ডেস্ক : জঙ্গিদের মদত দেওয়া বন্ধ না করলে পাকিস্তানকে উচিত শিক্ষা দেওয়া হবে। সম্প্রতি ইসলামাবাদকে এভাবেই সতর্কবার্তা দিয়েছিল আমেরিকা। মার্কিন প্রতিরক্ষা সচিব জেমস ম্যাটিস সুর চড়িয়ে বলেন, পাকিস্তান নিজের ব্যবহার শুধরে নিক। না হলে উচিত শিক্ষা দেবে ট্রাম্প প্রশাসন। জেমস ম্যাটিসের ওই হুমকির পর ৫ দিন কাটতে না কাটতেই এবার সুর নরম করল পাকিস্তান।

পাকিস্তানের বিদেশ মন্ত্রী খাজা আসিফ বলেন, হাক্কানি নেটওয়ার্ককে ধ্বংস করে দিতে আমেরিকার সঙ্গে হাত মিলিয়ে কাজ করতে প্রস্তুত ইসলামাবাদ। পাকিস্তান ‘জঙ্গিদের স্বর্গরাজ্য’, এ বিষয়ে উপযুক্ত প্রমাণ দিতে পারলেই আমেরিকার সঙ্গে একযোগে হাক্কানি নেটওয়ার্ককে ধ্বংস করে দেওয়া হবে বলে মন্তব্য করেন খাজা আসিফ।

তিনি আরও বলেন, মার্কিন প্রশাসনকে পাকিস্তানে আসার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। পাকিস্তান হাক্কানি নেটওয়ার্কের স্বর্গরাজ্য, এ বিষয়ে উপযুক্ত তথ্য প্রমাণ নিয়ে মার্কিন প্রশাসনের প্রতিনিধিরা হাজির হন, তাহলে আমেরিকার সঙ্গে হাত হাত মিলিয়ে কাজ করা হবে। ধবংস করে দেওয়া হবে হাক্কানি নেটওয়ার্ক।  

প্রসঙ্গত গত অগাস্ট মাসে জঙ্গিদের ‘স্বর্গরাজ্য’ বলে পাকিস্তানের বিরুদ্ধে সুর ছড়ান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি অভিযোগ করেন, ‘পাকিস্তানের মাটিতে জঙ্গিরা  নিরাপদ আশ্রয়ে রয়েছে।’ শুধু তাই নয়, জঙ্গি ঘাঁটি ধ্বংস করতে গত ১৭ বছর ধরে আফগানিস্তানে একযোগে মার্কিন সেনা লড়াই চালিয়ে যাচ্ছে বলেও মন্তব্য করেন ট্রাম্প। 

.