চোখে ধাঁধাঁ লাগাল ৯ ঘণ্টার রামধনু

Updated: Dec 5, 2017, 01:49 PM IST
চোখে ধাঁধাঁ লাগাল ৯ ঘণ্টার রামধনু

নিজস্ব প্রতিবেদন: আকাশে সাতরঙা রামধনু দেখতে কার না মন ভোলায়? কয়েক মুহূর্তে স্বপ্নিল হয়ে ওঠে ইট-কাঠ-পাথরের ধরা। তবে রামধনু মিলিয়ে যেতে স্বপ্নভঙ্গ হয় কয়েক মিনিটের মধ্যেই। কিন্তু যদি ঘণ্টার পর ঘণ্টা স্থায়ী হয় সেই রামধনু? হয়তো আস্ত কাব্যগ্রন্থই লিখে ফেলবেন কবি। তেমনটাই হল তাইওয়ানে। একটানা ৯ ঘণ্টা দেখা গেল রামধনু।

গত ৩০ নভেম্বর ঘটেছে এই বিরল ঘটনা। প্রকৃতির খেলায় টানা ৮ ঘণ্টা ৫৮ মিনিট ধরে রামধনু দেখা গিয়েছে তাওয়ানের রাজধানী তাইপেইয়ের কাছে পাহাড়ি জায়গায়। অন্তত তেমনটাই দাবি চাইনিজ কালচার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক চউ কুন হাসুন। 

বিবিসিকে চউ জানিয়েছেন, 'সত্যিই আশ্চর্য, অবিশ্বাস্য! মনে হচ্ছিল যেন আকাশের উপহার। বিরল ঘটনা।' রামধনুটি মিলিয়ে যাচ্ছে না দেখেই বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের ছবি তুলতে অনুরোধ করেন ওই অধ্যাপক। সেই ছবিগুলি পেশ করে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকডর্সে নাম তোলার পরিকল্পনা রয়েছে তাঁর। 

আরও পড়ুন - মার্চেই চাঁদের মাটিতে গাড়ি চালাবে ভারত

স্থানীয়দের দাবি, তাওয়ানের সময় সকাল ৬টা ৫৭ মিনিট থেকে দুপুর ৩.৫৫ মিনিট পর্যন্ত স্থায়ী হয়েছিল এই রামধনু। এর আগে এতক্ষণ টানা রামধনু দেখা যাওয়ার নজির নেই গোটা বিশ্বে কোথাও ১৯৯৪ সালের ১৪ মার্চ ইংল্যান্ডের ইয়র্কশায়ারে টানা ৬ ঘণ্টা রামধনু দেখা গিয়েছিল। সেদিন সেই সময় পার হতেই উচ্ছ্বসিত হয়ে পড়েন তাইওয়ানের ওই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও পড়ুয়ারা। 

সূর্যের রশ্মি বায়ুমণ্ডলের সুক্ষ্ম জলকণায় প্রতিসৃত হয়ে রামধনুর সৃষ্টি হয়। প্রতিসৃত রশ্মি আকাশের বিপরীত দিকে সাতরঙের রামধনু তৈরি করে। ফলে সকালে পশ্চিম আকাশে ও বিকেলে পূর্ব আকাশে রামধনু দেখা যায়।  

 

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close