Russia-Ukraine War: কয়েক ঘণ্টার যুদ্ধ-বিরতি! যুদ্ধবিধ্বস্ত সাধারণ মানুষকে সময় দিতেই এই সিদ্ধান্ত

ইউক্রেনের মাটিতে ঘোষিত হল 'গ্রিন করিডর'। ইউক্রেনে (Ukraine) রাশিয়া (Russia) তাদের যুদ্ধাভিযানের দশম দিনে ঘণ্টাখানেকের জন্য় যুদ্ধবিরতি (Temporary Ceasefire) ঘোষণা করল।

Updated By: Mar 5, 2022, 12:57 PM IST
Russia-Ukraine War: কয়েক ঘণ্টার যুদ্ধ-বিরতি! যুদ্ধবিধ্বস্ত সাধারণ মানুষকে সময় দিতেই এই সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদন: দশচক্রে ভগবান নাকি ভূত হয়! সে যাই হোক, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দশম দিনে যুদ্ধবাজদের অন্তত বেশ খানিকটা মানবিক দেখাল! ইউক্রেনে রাশিয়া তাদের যুদ্ধাভিযানের দশম দিনে ঘণ্টাখানেকের জন্য় যুদ্ধবিরতি ঘোষণা করল। করল যুদ্ধক্ষেত্রে আটকে পড়া সাধারণ মানুষদের দিকে তাকিয়ে। তাঁরা যাতে নির্বিঘ্নে যুদ্ধাঞ্চল থেকে বেরিয়ে নিরাপদ কোনও আশ্রয়ে চলে যেতে পারেন।  

সূত্রের খবর, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক যুদ্ধবিধ্বস্ত দুটি শহর থেকে সাধারণ মানুষদের সরিয়ে দিতে এই 'টেম্পোরারি সিজফায়ার' বা সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করেছে। শহর দু'টি হল, মারিউপল ও ভোলনোভাখা। মারিউপল আজভ সাগরতীরের এক বন্দরশহর। 

সকাল ১০টায় শুরু হয়ে এই বিরতি চলবে দুপুর ২টো পর্যন্ত। আসলে এই দুটো শহরের গায়ে চোখে পড়ার মতো যুদ্ধক্ষত তৈরি হয়েছে। এবং এরকম চলতে থাকলে সাধারণ নির্বিবাদী শহরবাসীর ক্ষতি হতে পারে। তাঁরা যাতে এই যুদ্ধক্ষেত্রে ছেড়ে নির্বিঘ্নে অন্যত্র নিজেদের সরিয়ে নিতে পারেন সেই জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

যদিও রাশিয়ার তরফে নেওয়া এই সিদ্ধান্ত ইউক্রেনের সঙ্গে আলোচনা করেই ঠিক হয়েছে কিনা, তা এখনও স্পষ্ট নয়। যদিও মনে করা হচ্ছে, ইউক্রেনের অমত থাকার কথা নয়, এবং তাদের সঙ্গে আলোচনা না করে এটা করাও হয়নি। কেননা, তার নাগরিকদের স্বার্থেই তো এই ঘোষণা। 

আরও পড়ুন: Russia-Ukraine War: আলোচনায় রাজি Russia, মানতে হবে সব শর্ত; দাবি Kremlin-র

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.