Russia-Ukraine War: ইউক্রেনে রাশিয়ার যুদ্ধপ্রস্তুতি নিয়ে গোপনকথা কী বলছে মার্কিন গোয়েন্দারা?

ইউক্রেনে যুদ্ধ নিয়ে আগামি দিনে কী পরিকল্পনা রাশিয়ার? কী ভাবে তা নিয়ে সন্ধান চালাচ্ছে মার্কিন গোয়েন্দারা?

Updated By: May 11, 2022, 03:52 PM IST
Russia-Ukraine War: ইউক্রেনে রাশিয়ার যুদ্ধপ্রস্তুতি নিয়ে গোপনকথা কী বলছে মার্কিন গোয়েন্দারা?

নিজস্ব প্রতিবেদন: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে দীর্ঘ সময় ধরে যুদ্ধ চালিয়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন বলে সতর্ক করেছেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দাপ্রধান। এভ্রিল হাইনেস। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের কংগ্রেস সদস্যদের উদ্দেশে এ কথা বলেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দাপ্রধান এভ্রিল হাইনেস।

ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর পেরিয়ে গেছে দু'মাসের বেশি। হামলার প্রথম দিকে মস্কোর লক্ষ্য ছিল, ইউক্রেনকে নাৎসি প্রভাব থেকে মুক্ত করা ও নিরস্ত্রীকরণ করা। তবে পরে তাদের লক্ষ্যে পরিবর্তন আসে বলে জানা যায়। কেননা ক্রেমলিন জানায়, তাদের নতুন লক্ষ্য দনবাস অঞ্চলের নিয়ন্ত্রণ নেওয়া।  এরপর থেকেই পূর্ব ইউক্রেনে হামলা জোরদার করে রুশ বাহিনী। তবে দনবাসে রাশিয়া জয় পেলেও ইউক্রেনে তাদের হামলা শেষ হবে না বলেই মনে করছেন মার্কিন গোয়েন্দারা। তাঁরা বলেন, আগামি কয়েক মাসে রাশিয়ার যুদ্ধাভিযান আরও গতি পেতে পারে।

মার্কিন গোয়েন্দারা এ কথাও বলেছেন, রাশিয়া এই যুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে কিনা নিয়ে তা নিয়ে এখনই কিছু বোঝা যাচ্ছে না। তবে তাঁদের ধারণা, একমাত্র রাশিয়ার অস্তিত্ব 'হুমকি'র মুখে পড়লেই হয়তো তারা পারমাণবিক হামলার দিকে ঝুঁকবে।

আরও পড়ুন: Twitter: ডোনাল্ড ট্রাম্পকে কি টুইটার অ্যাকাউন্ট ফেরানো হবে? কী বলছেন ইলন মাস্ক?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.