Russia-Ukraine War: হঠাৎ পুতিনকে কেন গোপন চিঠি লিখলেন নয়া পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ?

প্রধানমন্ত্রী থাকাকালে গত ফেব্রুয়ারিতে ইমরান রাশিয়া সফর করেন। সেই সফরে তিনি ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকও করেন। দুই নেতা গুরুত্বপূর্ণ আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে মত বিনিময় করেন।

Updated By: Apr 25, 2022, 12:08 PM IST
Russia-Ukraine War: হঠাৎ  পুতিনকে কেন গোপন চিঠি লিখলেন নয়া পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ?

নিজস্ব প্রতিবেদন: গোপনে চিঠি চালাচালি দুই রাষ্ট্রনেতার, তা-ও আবার এই রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রেক্ষিতে! ফলে, বিষয়টি খুবই চর্চিত হচ্ছে। নানা মহলে নানা অনুমান ও সন্দেহের বাতাবরণ। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গিয়েছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ গোপনে চুপচাপ চিঠি বিনিময় করছেন। কিন্তু কী উদ্দেশ্য তাঁদের? জানা গিয়েছে, তাঁরা বলেছেন, দু'দেশের মধ্যে সহযোগিতা জোরদার করার ইচ্ছা প্রকাশ করেছেন তাঁরা।

চলতি মাসের শুরুর দিকে ইমরান খানকে হটিয়ে শাহবাজ পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হন। এবং শাহবাজ প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর তাঁর সঙ্গে পুতিনের চিঠিবিনিময়ও হয়েছে। তবে কোনো পক্ষই এই চিঠি বিনিয়মের বিষয়টি সংবাদমাধ্যমকে জানায়নি।

তবে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা একটি সংবাদমাধ্যমকে নিশ্চিত করে জানিয়েছেন যে, শাহবাজকে একটি চিঠি লিখেছেন পুতিন। এই চিঠিতে তাঁকে পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার জন্য অভিনন্দন জানিয়েছেন পুতিন। এবং পুতিনকে পাল্টা চিঠি দিয়েছেন শাহবাজও। অভিনন্দন বার্তার জন্য তিনি পুতিনকে ধন্যবাদ জানিয়েছেন। দু'দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন শাহবাজ। পাশাপাশি আফগানিস্তান ইস্যুতে সহযোগিতার ব্যাপারে ইচ্ছা প্রকাশ করেছেন বলে শোনা গিয়েছে।

প্রধানমন্ত্রী থাকাকালে গত ফেব্রুয়ারিতে ইমরান রাশিয়া সফর করেন। সেই সফরে তিনি ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকও করেন। দুই নেতা গুরুত্বপূর্ণ আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে মত বিনিময় করেন।

আরও পড়ুন: বিশ্বের নির্জনতম এই বাড়িটি আপনি কিনতেও পারেন! তারপর শুধুই জল আর আকাশই আপনার সঙ্গী

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.