Russia-Ukraine War: পুতিনকে গ্রেফতার করা হবে? কী বলছে জাতিসঙ্ঘ?

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও কিছু দিন আগে রুশ প্রেসিডেন্ট পুতিনকে একজন 'যুদ্ধাপরাধী' আখ্যা দিয়েছিলেন। প্রতিক্রিয়ায় ক্রেমলিন বলেছিল, বাইডেনের এ মন্তব্য 'অমার্জনীয়'।

Updated By: Apr 3, 2022, 05:45 PM IST
Russia-Ukraine War: পুতিনকে গ্রেফতার করা হবে? কী বলছে জাতিসঙ্ঘ?

নিজস্ব প্রতিবেদন: ইউক্রেনে আগ্রাসন চালানোর জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে গ্রেপ্তারের আহ্বান জানিয়েছেন জাতিসঙ্ঘের যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের প্রাক্তন প্রধান প্রসিকিউটর।

জাতিসঙ্ঘের যুদ্ধাপরাধ বিষয়ক ট্রাইব্যুনালের প্রাক্তন এই প্রধান প্রসিকিউটরের নাম কার্লা দেল পন্টে। পুতিনকে গ্রেপ্তারে দ্রুত পরোয়ানা জারির জন্য আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। কার্লা দেল পন্টে বলেন, পুতিন ও অন্য রুশ কর্মকর্তাদের বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানা জারি করা উচিত। 

তিনি বলেন, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার পূর্ণ আগ্রাসন শুরুর পর সে দেশে সংঘটিত যুদ্ধাপরাধের জন্য পুতিন ও উচ্চপর্যায়ের অন্য রুশ কর্মকর্তাদের জবাবদিহির আওতায় আনতে তাঁদের বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানা জারি করা দরকার। তিনি ও-ও বলেন, পুতিন একজন যুদ্ধাপরাধী।

প্রসঙ্গত, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও কিছু দিন আগে রুশ প্রেসিডেন্ট পুতিনকে একজন 'যুদ্ধাপরাধী' আখ্যা দিয়েছিলেন। প্রতিক্রিয়ায় ক্রেমলিন বলেছিল, বাইডেনের এ মন্তব্য 'অমার্জনীয়'। কিন্তু এখন জাতিসঙ্ঘের তরফে একই রকম মন্তব্য শোনা যাচ্ছে! এবার কী বলবে ক্রেমলিন? 

আরও পড়ুন: Russia-Ukraine War: কী কী পেলে ইউক্রেন যুদ্ধ থামাবেন অনড় পুতিন?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.