Russia Ukraine War: এবার রাশিয়া আক্রমণে প্রস্তুত জেলেনস্কি, ইউক্রেণের হাতে বিপজ্জনক ক্লাস্টার বোমা

Cluster Bomb: ইউক্রেন ক্লাস্টার বোমা পাওয়ার পরে উত্তেজনা বেড়েছে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের। আসুন জেনে নিই ক্লাস্টার বোমা কতটা বিপজ্জনক।

Updated By: Jul 9, 2023, 11:07 AM IST
Russia Ukraine War: এবার রাশিয়া আক্রমণে প্রস্তুত জেলেনস্কি, ইউক্রেণের হাতে বিপজ্জনক ক্লাস্টার বোমা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইউক্রেনকে ক্লাস্টার বোমা দিতে চলেছে আমেরিকা। এই নিয়ে চলছে তুমুল বিতর্ক। অন্যদিকে, মার্কিন সেনাবাহিনী ক্লাস্টার বোমার প্রশিক্ষণের একটি ভিডিও প্রকাশ করেছে। আমেরিকান সেনাবাহিনীর এই প্রশিক্ষণ খুবই বিপজ্জনক। মারাত্মক এই প্রশিক্ষণে যে বোমা ব্যবহার করা হচ্ছে তা এতটাই ধ্বংসাত্মক যে জেনেভা কনভেনশনের অধীনে সেগুলো নিষিদ্ধ। এগুলোকে বলে ক্লাস্টার বোমা।

ক্লাস্টার বোমা কতটা বিপজ্জনক?

এই বোমাগুলো বাতাসে খুলে যায় এবং ভেতর থেকে অনেক ছোট বোমা ছেড়ে দেয়। ছেড়ে দেওয়া অনেক বোমা প্রায়ই বিস্ফোরিত হয় না এবং পরবর্তীতে সাধারণ মানুষের মৃত্যু ঘটায়। আমেরিকা ইউক্রেনকে এই সব বোমা দেওয়ার অনুমোদন দিয়েছে। এতে ইউক্রেন খুশি হলেও ন্যাটো দেশগুলো এই সিদ্ধান্তে উদ্বেগ প্রকাশ করেছে।

আরও পড়ুন: Dalai Lama: কেন চিন এখন দলাই লামার সঙ্গে যোগাযোগের চেষ্টা করছে?

জেলেনস্কি এই বিশেষ জিনিস এনেছেন তুরস্ক থেকে

ইউক্রেনের রাষ্ট্রপতি জেলেনস্কি তুরস্ক সফর থেকে ইউক্রেনে ফিরেছেন। জেলেনস্কি তুরস্ক থেকে পাঁচজন প্রাক্তন গ্যারিসন কমান্ডারকেও নিয়ে এসেছেন। গত ১৬ মাস ধরে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ চলছে। ইউক্রেনে হামলার জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পশ্চিমি দেশগুলোর সমালোচনার মুখে পড়েছেন। কিন্তু এরপরেও পুতিন ক্রমাগত ইউক্রেন আক্রমণ করে চলেছেন।

আরও পড়ুন: Russia's War In Ukraine: যুদ্ধের ৫০০ দিন! রাশিয়ার আক্রমণে ইউক্রেনে ৫০০ শিশু-সহ ৯০০০ মৃত্যু...

রুশ আক্রমণের সামনে দাঁড়াতে পারেনি

এই যুদ্ধের মাঝখানে, ইউক্রেনের রাষ্ট্রপতি জেলেনস্কি তুরস্ক ভ্রমণ করেন এবং ফিরে এসে তার সঙ্গে মারিউপোলের প্রাক্তন ইউক্রেনীয় গ্যারিসনের পাঁচজন কমান্ডারকে নিয়ে আসেন। গত বছর বন্দী বিনিময়ের শর্তে তুরস্কে থাকতে বাধ্য করা হয়েছিল। এরা হলেন সেই কমান্ডার যারা গত বছর মারিউপোল বন্দর রক্ষা করছিলেন কিন্তু রুশ আক্রমণের সামনে দাঁড়াতে পারেননি এবং আত্মসমর্পণ করতে হয়েছিল।

কিন্তু গত বছর রাশিয়া আঙ্কারার মধ্যস্থতায় বন্দি বিনিময়ে তাদের কয়েকজনকে মুক্তি দেয় এমন শর্তে যে কমান্ডারদের যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত তুরস্কে থাকতে হবে। তবে জেলেনস্কি এখনও তাদের মুক্তির বিষয়ে কোনও আনুষ্ঠানিক বিবৃতি দেননি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.