Russian Nuclear Train: মাত্র ৩ মিনিটের সংকেতেই পরমাণু অস্ত্র ছুড়তে সক্ষম ভয়ংকর বিধ্বংসী ভূতুড়ে এই ট্রেন...

Russian Nuclear Train: ব্রিটিশদের হাতে এসেছে ‘ট্রাইডেন্টে’র মতো পারমাণবিক ডুবোজাহাজ। আমেরিকা-সহ পশ্চিমি দেশগুলিতেও এমন ভূরি ভূরি আধুনিক অস্ত্র রয়েছে। এদের সঙ্গে পাল্লা দিতেই সেজে উঠেছে রুশ পরমাণু অস্ত্রসম্ভারও।

Updated By: Oct 26, 2022, 03:31 PM IST
Russian Nuclear Train: মাত্র ৩ মিনিটের সংকেতেই পরমাণু অস্ত্র ছুড়তে সক্ষম ভয়ংকর বিধ্বংসী ভূতুড়ে এই ট্রেন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  'আরটি-২৩ মোলোডেতস'। রুশ ভাষায় 'মোলোডেতস'-এর অর্থ 'সাহসী মানুষ'। না, মানুষ নয়।  একটি ট্রেন। দেখতে আর পাঁচটা সাধারণ ট্রেনের মতোই। কিন্তু আদতে সে ভয়ংকর। বিদ্যুতেই চলে, কিন্তু কোনো কারণে সংযোগ চলে গেলেও ট্রেনটির কিছু যায় আসে না, কেননা, বেশ কয়েক ঘণ্টা সে পাওয়ার ছাড়াই ছুটতে পারে। এটি রয়েছে পুতিনের অস্ত্রাগারে। এর নাম 'নিউক্লিয়ার ট্রেন'। আধুনিক প্রযুক্তির সহায়তায় যুদ্ধকৌশলের সঙ্গে সঙ্গে রাশিয়ার অস্ত্রসম্ভারও অত্যাধুনিক হয়েছে। ব্রিটিশদের হাতে এসেছে ‘ট্রাইডেন্টে’র মতো পারমাণবিক ডুবোজাহাজ। আমেরিকা-সহ পশ্চিমি দেশগুলিতেও এমন ভূরি ভূরি আধুনিক অস্ত্র রয়েছে। আর এই পশ্চিমি দেশগুলির সঙ্গে পাল্লা দিয়েই সেজে উঠেছে রুশদের পরমাণু অস্ত্রসম্ভারও।

আরও পড়ুন: Rishi Sunaks: এতদিন ধরে 'ভারতীয় বংশোদ্ভূত' হিসেবে পরিচিত ঋষি সুনাকের পাকিস্তান-যোগও আছে নাকি?

ব্রিটিশ সংবাদমাধ্যমের দাবি, পরমাণু অস্ত্রসম্ভার সাজাতে পশ্চিমি দেশগুলি যখন উন্নত প্রযুক্তির সাহায্য নিয়েছে তখন রাশিয়াও নিজস্ব পদ্ধতিতে এগিয়েছে। পরমাণু অস্ত্রবহনের জন্য তারা  জেটবিমান বা স্যাটেলাইট রকেটের পরিবর্তে একটি পুরনো দিনের ট্রেন ব্যবহার করেছে। অক্টোবরের গোড়ায় ইউক্রেনের মাটিতে রুশদের একের পর এক শহর দখলের মধ্যেই ব্রিটিশ সংবাদমাধ্যমে দাবি করা হয়েছিল, পুতিনের ‘নিউক্লিয়ার ট্রেন’টি মস্কোর কাছে দেখা গিয়েছে। রাশিয়ার ১২তম মুখ্য অধিদফতরের সে ট্রেনটি নাকি প্রতিরক্ষা মন্ত্রকের এক গুপ্ত ইউনিটের মালিকানাধীন। সম্প্রতি কি ট্রেনটিকে ক্রেমলিনের দিকে যেতে দেখেছে কেউ কেউ। 

ব্রিটিশ সংবাদমাধ্যমের দাবি, পুতিনের এই ট্রেন-অস্ত্রটি দেখতে আর পাঁচটা সাধারণ ট্রেনেরই মতো। পশ্চিমি দুনিয়ার কাছে ট্রেনটি পরিচিত 'আরটি-২৩ মোলোডেতস' নামে। রুশ ভাষায় 'মোলোডেতস'-এর আক্ষরিক অর্থ 'সাহসী মানুষ'। তবে ট্রেনটিকে চিহ্নিত করা কঠিন। মানে, দেখে চিনতে পারা কঠিন। সে জন্যই এটি ‘ভূতুড়ে নিউক্লিয়ার ট্রেন’ বলে পরিচিতি। 

কতটা বিধ্বংসী এই ট্রেন?

ব্রিটিশ সংবাদমাধ্যমের দাবি, এই ট্রেন আমেরিকার উপকূলবর্তী এলাকার গোটাটাই ধ্বংস করে দিতে পারে। দেখে মনে হয় যাত্রীবাহী ট্রেন কিন্তু তা নয়। সাধারণ ট্রেনের ছদ্মবেশেই ঘুরছে ট্রেনটি। রাশিয়া প্রশাসনের সবুজ সঙ্কেত পেলে মাত্র ৩ মিনিটেই  এটি পরমাণু অস্ত্র ছুড়তে পারে!

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.