তিন দিনের সফরে পাকিস্তানে কৃষ্ণা

তিনদিনের সফরে আজ পাকিস্তান পৌঁছলেন বিদেশমন্ত্রী এস এম কৃষ্ণা। আগামিকাল পাক বিদেশমন্ত্রী হিনা রাব্বানি খারের সঙ্গে বৈঠকে বসবেন তিনি। আজ ইসলামাবাদে পৌঁছে এস এম কৃষ্ণা বলেন, দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমেই দুদেশের মধ্যে বকেয়া বিভিন্ন সমস্যা মেটাতে চান তিনি। অতীতের প্রসঙ্গ সরিয়ে রেখে সামনে তাকাতে চান বলে জানিয়েছেন পাক বিদেশমন্ত্রী হিনা রাব্বানি খার।

Updated By: Sep 7, 2012, 06:40 PM IST

তিনদিনের সফরে আজ পাকিস্তান পৌঁছলেন বিদেশমন্ত্রী এস এম কৃষ্ণা। আগামিকাল পাক বিদেশমন্ত্রী হিনা রাব্বানি খারের সঙ্গে বৈঠকে বসবেন তিনি। আজ ইসলামাবাদে পৌঁছে এস এম কৃষ্ণা বলেন, দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমেই দুদেশের মধ্যে বকেয়া বিভিন্ন সমস্যা মেটাতে চান তিনি। অতীতের প্রসঙ্গ  সরিয়ে রেখে সামনে তাকাতে চান বলে জানিয়েছেন পাক বিদেশমন্ত্রী হিনা রাব্বানি খার।
ভারত-পাক বিদেশসচিব পর্যায়ের বৈঠক আজই শুরু হয়েছে। আজ ইসলামাবাদে পাক বিদেশসচিব জলিল আব্বাস জিলানির সঙ্গে বৈঠকে বসেন বিদেশসচিব রঞ্জন মাথাই। ভিসা চুক্তি, মুম্বই হামলা, অসমের হিংসায় এমএমএস-এর মাধ্যমে প্ররোচনা দেওয়ার মতো বিভিন্ন বিষয়ে নিয়ে চলতি ভারত-পাক বৈঠকে আলোচনা হতে পারে।
তবে, চলতি বৈঠকে দুদেশের সম্পর্কের কতদূর অগ্রগতি ঘটবে তা নিয়ে প্রশ্ন রয়েছে। ভারতের তরফে জানানো হয়েছে এই বৈঠকে কোনও নাটকীয় সিদ্ধান্ত গ্রহণের সম্ভবনা কম। পাক প্রশ্নে ধীরে চলার নীতিই অবলম্বন করবে ভারত। তবে এই সফরে ২৬/১১-র ঘটনায় অভিযুক্ত আবু জুন্দাল সংক্রান্ত কোনও প্রমাণ হস্তান্তর করা হচ্ছে না।
এই সফরে পাকিস্তানের বিভিন্ন প্রধান রাজনৈতিক দলগুলির নেতাদের সঙ্গে দেখা করবেন এস এম কৃষ্ণা। আজ সন্ধেয় পাক প্রধানমন্ত্রী ও রাতে প্রেসিডেন্ট জারদারির সঙ্গে তাঁর দেখা হওয়ার কথা।
বিদেশমন্ত্রীর এই পাক সফরের সাফল্যের উপর নির্ভর করবে প্রধানমন্ত্রীর বিদেশ সফর। পাক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারির আমন্ত্রণ গ্রহণ করেছিলেন মনমোহন সিং। তবে সেই সঙ্গেই তিনি স্পষ্ট করে দেন ২৬/১১-র মামলায় ইসলামাবাদের মনোভাবের উপরই নির্ভর করবে তাঁর বিদেশ সফর। কারণ হিসেবে তিনি বলেন আলোচনার `সঠিক বাতাবরণ` থাকলে তবেই পাক সফরে যাবেন তিনি।

.