ইয়েমেন জুড়ে তীব্র বোমা বর্ষণ শুরু সৌদি আরবের

প্রতিবেশী দেশ ইয়েমেনে প্রবল বোমা বর্ষণ শুরু করল সৌদি আরব। বৃহস্পতিবার থেকে মূলত ইয়েমেনের রাজধানী, বিমানবন্দর, বিদ্রোহী অধ্যুষিত অঞ্চল, প্রেসিডেন্টের বাসভবন ও সেনা ঘাঁটিগুলো লক্ষ্য করে এই বোমা বর্ষণ চলছে।

Updated By: Mar 26, 2015, 04:02 PM IST
 ইয়েমেন জুড়ে তীব্র বোমা বর্ষণ শুরু সৌদি আরবের

সানা: প্রতিবেশী দেশ ইয়েমেনে প্রবল বোমা বর্ষণ শুরু করল সৌদি আরব। বৃহস্পতিবার থেকে মূলত ইয়েমেনের রাজধানী, বিমানবন্দর, বিদ্রোহী অধ্যুষিত অঞ্চল, প্রেসিডেন্টের বাসভবন ও সেনা ঘাঁটিগুলো লক্ষ্য করে এই বোমা বর্ষণ চলছে।

সানা বিমানবন্দরের কাছে দালাইমি বায়ু সেনা ঘাঁটি সৌদির বোমারু বিমানের আঘাতে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। ধ্বংস হয়েছে ইয়েমেনের বেশ কিছু যুদ্ধ বিমান। শিয়া বিদ্রোহীদের দখলে থাকা অঞ্চলগুলিতে তীব্রতর হচ্ছে সৌদির আক্রমণের মাত্রা।  

সৌদি সংবাদসংস্থা আল-আরাবিয়া নিউজ অনুযায়ী সৌদি আরব ইয়েমেন আক্রমণের জন্য ১০০ যুদ্ধ বিমান, ১৫০,০০০ সেনা ও বহু নৌ সেনাকে পাঠিয়েছে। টেলিভিশন ফুটেছে স্পষ্ট শুধু বোমা নয় চলছে মেশিনগানও। ইয়েমেনের চতুর্দিকে এখন আক্রান্ত মানুষের  হাহাকার। সকাল থেকেই লাগাতার বোমা বর্ষণের দাপটে দেশ সন্ত্রস্ত সাধারণ মানুষ।

এই আক্রমণে এখনও পর্যন্ত কত জন প্রাণ হারিয়েছেন সে বিষয়ে সঠিক তথ্য এখনও পাওয়া যায়নি। তবে, বিভিন্ন সংবাদ সংস্থা থেকে প্রাপ্ত খবর অনুযায়ী বিমানবন্দর নিকটস্থ বহু ঘর-বাড়ি ব্যপক ভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। বস্তুত, বৃহস্পতিবার গভীররাত থেকেই বোমারু বিমান হানা শুরু করে সৌদি আরব। অনান্য কিছু আরব দেশও এই আক্রমণে সৌদি আরবের সঙ্গি হয়েছে। তাদের সঙ্গে হাত মিলিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রও। তাদের দাবি ইয়েমেন থেকে  শিয়া জিহাদিদের 'বিনাশ' তাদের লক্ষ্য।     

গত একমাস ধরে হাউথিদের দখলে ইয়েমেনের রাজধানী। বন্দর শহর আদেনেও ঘাঁটি গেড়েছিল তারা। দখল করেছিল বায়ু সেনা ছাউনি। গত সপ্তাহে এই ছাউনি হাউতি মুক্ত করে মার্কিনি স্পেশাল অপরেশন ফোর্স। বৃহস্পতিবার ইয়েমেনের বায়ু সেনা ছাউনিগুলি লক্ষ্য করেও বোমারু বিমান হামলা চলে।

ইয়েমেনের প্রেসিডেন্ট আবেদ রাব্বো মনসুর হাদি রাজধানী সানা থেকে আদেনে পালিয়ে আসার পর  তাঁর কোনও খোঁজই এখনও পর্যন্ত মেলেনি। সানহানে প্রেসিডেন্টের বাসভবন সংলগ্ন সেনা ছাউনি গুলিতেও বিমান হানা চলছে।

বুধবার সন্ধেয় ওয়াশিংটনে সৌদি রাষ্ট্রদূত আদেল আল জুবের এই হামলার কথা সরকারিভাবে ঘোষণা করে ছিলেন।

 

.