ওড়ার ‘স্বাধীনতা’ পেলেন সৌদির মহিলারা

গত ২৪ জুন রিয়াধের রাস্তায় মহিলারা প্রথম গাড়ি চালানোর অনুমতি পান। স্টেডিয়ামে বসে খেলা দেখা কিংবা  পাবে যাওয়ার অনুমতিও পেয়েছেন মহিলারা

Updated By: Jul 17, 2018, 07:40 PM IST
ওড়ার ‘স্বাধীনতা’ পেলেন সৌদির মহিলারা
ছবি- রয়টার্স

নিজস্ব প্রতিবেদন: এ বার ওড়ার স্বাদ পেতে চলেছেন সৌদির মহিলারা। অক্সফোর্ড অ্যাভিয়েশন অ্যাকেডেমিতে পাইলট এবং বিমানসেবিকার প্রশিক্ষণ নিতে আবেদন জানিয়েছেন প্রায় ১০০ সৌদি মহিলা। জানা যাচ্ছে, আগামী সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে প্রশিক্ষণ। কয়েক যুগ ধরে ‘কুয়োর ভিতর বন্দি’ থাকা মহিলারা সম্প্রতি একের পর এক অধিকার ফিরে পেয়েছেন। গত মাসেই প্রকাশ্যে গাড়ি চালানোর অনুমতি পেয়েছেন মহিলারা। এ বার বিমানের পাইলট বা সেবিকা হওয়ার ছাড়পত্রও পেলেন তাঁরা।

আরও পড়ুন- জনতার রোষে প্রাণ গেল ৩০০ কুমিরের

পাইলট হওয়ার স্বপ্ন দেখেন সৌদির নাগরিক দালাল ইয়াসার। তিনি বলেন, “বিমান চালনা প্রশিক্ষণে মহিলাদের কোনও সুযোগ ছিল না। এখন এমন কোনও ক্ষেত্র নেই যেখানে মহিলারা কাজ করেন না! মহিলাদের সব দরজা খোলা। প্যাশন থাকলেই যে কোনও কাজে দক্ষ হওয়া যায়।”

আরও পড়ুন- ‘ওড়ার স্বাদ নিতেই’ জলপ্রপাতে ঝাঁপ ব্রিটিশ পর্যটকের!

উল্লেখ্য, গত ২৪ জুন রিয়াধের রাস্তায় মহিলারা প্রথম গাড়ি চালানোর অনুমতি পান। স্টেডিয়ামে বসে খেলা দেখা কিংবা  পাবে যাওয়ার অনুমতিও পেয়েছেন মহিলারা। তবে, এক বিংশ শতাব্দীর দোরগোড়ায় দাঁড়িয়ে এখনও পুরুষের অনুমতি নিয়েই বাড়ির বাইরে বেরোতে হয় মহিলাদের। পান থেকে চুন খসিয়ে স্বাধীনতার দাবি করলেই হেনস্থা হতে হয় তাঁদের। গত শুক্রবার সৌদির তাইফ শহরে এক কনসার্টে গায়কের গলা জড়িয়ে ধরায় গ্রেফতার হতে হয়েছে এক মহিলাকে। এমনকী জুন মাসে মহিলাদের প্রথম ড্রাইভিংয়ের অনুমতি পাওয়ার দিনে খবর সংগ্রহ করতে গিয়ে ‘ড্রেস কোড’ বিতর্কে পড়েন  এক সাংবাদিক।

আরও পড়ুন- প্রেসিডেন্ট নির্বাচনে রুশ যোগ নিয়ে এফবিআই-কেই দুষলেন ট্রাম্প!

.