ব্রিটেনের এক স্কুলে নিষিদ্ধ হল ছোট স্কার্ট পরা

Last Updated: Thursday, August 1, 2013 - 10:47

না, আরব দুনিয়া নয়। পাকিস্তান, বাংলাদেশ, ভারত নয়। পোশাক `ফতোয়া`র কোপ এ বার খোদ ব্রিটিশ মুলুকে। গ্রেট ব্রিটেনের এক স্কুলে মেয়ে শিশুদের ছোট স্কার্ট পরা নিষিদ্ধ করা হল। আজ বৃহস্পতিবার থেকে কার্যকর হল এই নিয়ম। স্কুলটির নাম ওরস্টারশায়ার কাউন্টির রেডিচ শহরে ওয়াকউড চার্চ অব ইংল্যান্ড মিডল।
একই সঙ্গে ২০১৪ সাল থেকে স্কার্টের ওপর ব্লাউজের মতো পোশাক পরাও নিষিদ্ধ করা হয়েছে। স্কুল পোশাকে ছেলেমেয়েদের কোনো ভিন্নতা থাকবে না বলে এ নির্দেশ দেওয়া হয়েছে।
এই নির্দেশের কারণ হিসাবে দেখানো হয়েছে স্কার্টে মেয়েদের দৃষ্টিকটু লাগে। নির্দেশে বলা হয়েছে যাদের বয়স ৯ থেকে ১৩ বছর তাদের এখন থেকে ট্রাউজার পরতে হবে।
আগামী সেপ্টেম্বর মাস থেকে এই আদেশ কার্যকর হবে।
সিদ্ধান্তের বিষয় স্কুলের প্রধান শিক্ষক ডেভিড ডাবটফায়ার বলেন, ‘বড় মেয়েদের ছোট স্কার্ট পরার সংখ্যা ব্যাপকভাবে বেড়ে যাচ্ছিল। তাই এ নিষেধাজ্ঞার প্রয়োজন ছিল। বড় বড় ছাত্রীরা ছোট স্কার্ট পরে ক্লাসে বসে, তখন তা দেখতে খুব দৃষ্টিকটু লাগে। স্কার্টের ঝুল বাড়ানোর নির্দেশ দেওয়া যেত। কিন্তু কিছুদিন পর তারা আবার আগের অবস্থায় ফিরে যেত। তাই আমরা স্কুলের নির্ধারিত পোশাক সহজ করতে চাই।’ প্রধান শিক্ষক আরও বলেন, ‘ছাত্রীরা গ্রীষ্মে হয়তো নিজেদের পছন্দমতো পোশাক পরতে পারবে। আমরা বিষয়টি নিয়ে আরও আলোচনা করব।’



First Published: Thursday, August 1, 2013 - 10:51
TAGS:


comments powered by Disqus