সৌদি আরবে এই প্রথম খবর পড়লেন কোনও মহিলা

সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমনের ভিশন ২০৩০ অধীনে মহিলাদের জন্য একাধিক সংস্কারমূলক পদক্ষেপ করেছে সেদেশের প্রশাসন। দীর্ঘ কয়েক দশক পর সেদেশে স্টেডিয়ামে বসে খেলা দেখার অনুমতি পেয়েছেন মহিলারা। অনুমতি পেয়েছেন গাড়ি চালানোর। 

Updated By: Sep 22, 2018, 02:32 PM IST
সৌদি আরবে এই প্রথম খবর পড়লেন কোনও মহিলা

নিজস্ব প্রতিবেদন: এই প্রথম সৌদি আরবে খবর পড়লেন কোনও মহিলা। গত বৃহস্পতিবার সৌদি সরকারি টিভি চ্যানেলে খবর পড়েন বিয়াম আল দখিল। সহ সংবাদপাঠক উমর আল নাশওয়ানের সঙ্গে খবর পড়েন তিনি। সৌদি প্রশাসনের এই উদ্যোগকে সেদেশে মহিলাদের জন্য নয়া মাইলস্টোন বলে সোশ্যাল মিডিয়ায় অনেকে উল্লেখ করেছেন।

সাংবাদিকতার সঙ্গে দীর্ঘদিন যুক্ত ছিলেন বিয়াম আল দখিল। তবে এই প্রথম সৌদি আরবের টিভি চ্যানেলে খবর পড়লেন তিনি। এর আগে সিএনবিসি আরব-এ কাজ করতেন তিনি। এছাড়া বাহারিনের আল আরব চ্যানেলেও সাংবাদিকতার অভিজ্ঞতা রয়েছে তাঁর। 

সরকার ও সেনার চাপের মুখে দেশ ছাড়তে বাধ্য হয়েছিলাম, দাবি বাংলাদেশের প্রথম হিন্দু প্রধান বিচারপতির

সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমনের ভিশন ২০৩০ অধীনে মহিলাদের জন্য একাধিক সংস্কারমূলক পদক্ষেপ করেছে সেদেশের প্রশাসন। দীর্ঘ কয়েক দশক পর সেদেশে স্টেডিয়ামে বসে খেলা দেখার অনুমতি পেয়েছেন মহিলারা। অনুমতি পেয়েছেন গাড়ি চালানোর। এছাড়া চলতি দশক শেষ হওয়ার আগে চাকরিতে মহিলাদের সংখ্যা এক তৃতীয়াংশ করার প্রস্তাব দিয়েছেন মহম্মদ সলমান। 

 

যদিও আন্তর্জাতিক সংস্থার সমীক্ষা অনুসারে এখনো গোটা বিশ্বে নারী স্বাধীনতার নিরিখে সব থেকে পিছিয়ে সৌদি আরব। গত জুনে থমসন রয়েটার্সের করা এক সমীক্ষায় দাবি করা হয়েছে, বিশ্বে মহিলাদের জন্য সব থেকে বিপদজনক ৫টি দেশের মধ্যে ১টি সৌদি আরব।  

.